কলকাতায় উপ-নির্বাচনে ব্যাপক সংঘর্ষ

0

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের কলকাতা (পশ্চিমবঙ্গ) রাজ্যের তিন বিধানসভা কেন্দ্র খড়গপুর, কালিয়াগঞ্জ ও করিমপুরে চলছে উপনির্বাচন। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এই উপনির্বাচনকে রাজ্যের রাজনৈতিক দলগুলো শক্তি পরীক্ষা হিসাবেই দেখছেন অনেকে। এই উপনির্বাচনে তৃনমূল, বিজেপি, বামদল এবং কংগ্রেস নিজেদের মতো করেই প্রচার সেরে নিয়েছে। তবে সোমবার সকালে ভোটগ্রহণ শুরু হতেই বিক্ষিপ্ত সংঘর্ষকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ।

করিমপুরে বিজেপি প্রার্থীকে কালো পতাকা দেখানোর অভিযোগ ওঠে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদারকে গো ব্যাক শ্লোগানও দেওয়া হয়। এছাড়া ঘিয়াঘাট প্রাইমারি স্কুলে বুথ পরিদর্শনে গেলে তাকে মাটিতে ফেলে পেটানো হয় বলেও জানা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করেছে। করিমপুরের অশান্তির ঘটনায় জেলা শাসকের কাছে রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন। খড়গপুর বিধানসভা নির্বাচন ঘিরেও উত্তেজনা ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে।

অন্যদিকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ কেন খড়গপুরে ভোটের দিন সকালে এসেছেন সেই প্রশ্ন তুলেছেন তৃনমূল প্রার্থী প্রদীপ সরকার। পাল্টা হুঁশিয়ারি দিয়ে বিজেপি বলেছে, খড়গপুর নির্বাচনে তৃনমূল কংগ্রেস গোলমাল পাকাতে এলে সমুচিত জবাব দেওয়া হবে। দুই পক্ষের বাদানুবাদে কার্যত সকাল থেকে উত্তপ্ত হয়ে উঠেছে খড়গপুর। অন্যদিকে কালিয়াগঞ্জ বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে বিধি ভঙ্গ করার অভিযোগ উঠেছে। অভিযোগ, বিজেপি প্রার্থী কমল সরকার কোথায় ভোট দিতে হবে তা বুথের ভিতর ঢুকে তার স্ত্রীকে দেখিয়ে দিচ্ছিলেন।

অন্যদিকে এই কেন্দ্রে বিজেপির অভিযোগ, ভোটকেন্দ্র চত্বরে গেলে বিজেপি কর্মীদের মারধর করছে তৃনমূলের কর্মীরা। ঘটনায় তিনজন বিজেপি কর্মী আহত হয়েছেন বলেও দাবি করেছে তারা। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে তৃনমূল।

পশ্চিমবঙ্গের এই তিনটি বিধানসভা উপনির্বাচনে কার্যত মূল লড়াই হচ্ছে রাজ্যটির শাসক দল তৃনমূল কংগ্রেসের সঙ্গে বিজেপির। রাজনৈতিক মহলের ধারণা, এই তিনটি কেন্দ্রের মধ্যে পশ্চিম মেদিনীপুরের খড়গপুর ও উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রে সুবিধাজনক অবস্থানে রয়েছে বিজেপি। নদীয়ার করিমপুর কেন্দ্রে সুবিধাজনক স্থানে রয়েছে তৃনমূল।

উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুর পর এই কেন্দ্র ফাঁকা হয়ে যায়। তারপরেই এই নির্বাচন। অন্যদিকে খড়গপুর সদর ও করিমপুরের বিধায়ক যথাক্রমে বিজেপির দিলীপ ঘোষ ও তৃণমূলের মহুয়া মৈত্র লোকসভা ভোটে জিতে সাংসদ হয়েছেন। সে কারণে দুই কেন্দ্রে সোমবার নতুন করে ভোট হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.