কর্মদক্ষ হিসেবে গড়তে হবে তরুণদের- ড. হোসেন জিল্লুর

0

সিটি নিউজ ডেস্ক :  চট্টগ্রাম জেলার চন্দনাইশ বরকল আমরা হাসপাতাল প্রাঙ্গনে চট্টগ্রাম রিসার্চ ইনিশিয়েটিভ (সিআরআই) ও ‘আমরা’ সংস্থার উদ্যোগে কর্মসংস্থান বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বরকল “আমরা” মিলনায়তনে শুক্রবার (২২ নভেম্বর) বিকেল ৩ টায় ব্র্যাক’র চেয়ারম্যান, পিপিআরসি’র চেয়ারম্যান, চট্টগ্রাম রিসার্চ ইনিশিয়েটিভ (সিআরআই)’র প্রধান সমন্বয়ক, সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় চন্দনাইশে প্রথমবারের মত অনুষ্ঠিত কর্মসংস্থান বিষয়ক সেমিনারে আলোচক ছিলেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এণ্ড ইন্ডাস্ট্রিজ চট্টগ্রাম’র ভাইস প্রেসিডেন্ট কাশেম-মাহবুব উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিল্পপতি আলহাজ্ব আবদুল মাবুদ মাহবুব চৌধুরী, খ্যাতিমান বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর ডাঃ মহসিন জিল্লুর করিম, বরকল ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান বিশিষ্ট সমাজ সংস্কারক ও শিক্ষানুরাগী মুক্তিযোদ্ধা আবদুস শহীদ মাসুদ, রাজনীতিবিদ আব্দুল মালেক, বরকল প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ সাইফুর রহমান, সাবেক বাংকার ছাদেক মো. আব্দুল মহি ও মুক্তিযোদ্ধা কমাণ্ডার মো. সোলায়মান খান।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বাংলাদেশের তরুণরা অত্যন্ত মেধাবী। অনেক উন্নত দেশের তরুণদের তুলনায় আমাদের তরুণরা কাজ করতে ভালোবাসে। কিন্তু বিশ্ববাজার এখন যা চাচ্ছে, সেই আদলে তৈরি হচ্ছে না আমাদের তরুণরা।দেশে শিক্ষিত বেকারের হার বাড়ছে। প্রশিক্ষণ ও শিক্ষা নিয়ে নিজেদেরকে কর্মদক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।শুধু সনদভিত্তিক শিক্ষাই নয়, কর্মদক্ষ মানবশক্তি সৃষ্টিতেও মনোযোগী হতে হবে।এদিকে শুধু চট্টগ্রাম বিভাগের চাকরী বিষয়ে সহজে তথ্য জানার জন্য চট্টগ্রামের জন্য আলাদা জব পোর্টাল তৈরী করারও পরামর্শ দেন তিনি ।

শিল্পপতি আলহাজ্ব আবদুল মাবুদ মাহবুব বলেন, আমাদের তরুণদের কর্মদক্ষতা ও কর্মকুশলতার দুর্বলতার সুযোগ নিয়ে বিদেশিরা এসে আমাদের কর্মক্ষেত্র জাঁকিয়ে বসছে।তাই তরুণদের কর্মদক্ষ করে গড়ে তোলা প্রয়োজন।তরুণদের হতে হবে প্রফেশনাল মেন্টরশিপ, ইংরেজীতে দক্ষ, ক্যারিয়ার গাইডলাইন, পরিকল্পনা, প্রয়োজনীয় সফট স্কিল সম্পর্কে জানতে হবে।

প্রফেসর ডাঃ মহসিন জিল্লুর করিম বলেন, তরুণদের কাজে লাগিয়ে দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করতে নতুন শিল্পের বাজার তৈরি, ও দক্ষ জনবল তৈরির ক্ষেত্রে মনোযোগী হতে হবে আমাদের।সবচেয়ে উদ্বেগের বিষয় হলো, যাদের কিছু কর্মদক্ষতা রয়েছে, যারা চাইলে নিজেদের কাজের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করে নিতে পারেন- তারা সবসময় কাজের উপযুক্ত ক্ষেত্র পাচ্ছেন না।তরুণদের কর্মদক্ষতার পাশাপাশি যদি আমরা বিভিন্ন ধরনের আরও প্রশিক্ষণ দিতে পারি, তাহলে দেশের বেকারত্বের হার কমে যাওয়ার পাশাপাশি দেশের অর্থনীতিও সমৃদ্ধ হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন আবু ইউছুপ মোহাম্মদ শিহাব, জাবেদ হোসেন চৌধুরী টিপু,”আমরা” কর্মকর্তা মাওলানা মাহমুদুল হাসান আনসারী, মোহাম্মদ ইদ্রিস, সৈয়দ শিবলী ছাদেক কফিল, ওডেব’র এরিয়া অফিসার মাহামুদুল হক, ডাঃ আবু তাহের, যুবলীগ নেতা আরাফাত রহমান রাশেদ, গোলাম সরওয়ার, আশেকুর রহমান রাসেল, শহিদুল ইসলাম,সংগঠক মোহাম্মদ সাইফুদ্দীন,হেশামুল আলম বাপ্পু প্রমুখ।

অনুষ্ঠান সহযোগীতায় ছিলেন গবেষণা সংস্থা পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি)। সেমিনারে সদ্য পাশ করা শতাধিক গ্রাজুয়েট-পোস্টগ্রাজুয়েট তরুণ-তরুণী অংশ নেন। এছাড়াও বহু অভিভাবক ও স্থানীয় জনসাধারণ দর্শক হিসেবে উপস্থিত ছিলেন। অংশগ্রহণরীরা তাঁদের পরিচিতি, শিক্ষাজীবন, শিক্ষাযুদ্ধ, যোগ্যতা, প্রতিকূলতা ও স্বপ্নের কথা উপস্থাপন করেন।

সেমিনারে উপস্থিতবৃন্দ বলেন, ক্যারিয়ার গড়তে এ ধরনের সেমিনার ও অনুষ্ঠান তরুণ সমাজ এবং শিক্ষিত বেকারদের প্রেরণা জোগাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.