নারী-পুরুষের মধ্যে সমতা তৈরি করে দেশকে এগিয়ে নিতে হবেঃ মেয়র

0

সিটি নিউজঃ নারী শক্তি সংগঠনের আয়োজনে চট্টগ্রাম বাংলাদেশ শিশু একাডেমী প্রঙ্গণে ৪ দিন ব্যাপী নারী উদ্যোক্তা মেলার শুরু হয়েছে। এ মেলা সকাল ১০ টা হতে রাত ৮ টা এবং আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত চলবে।

আজ শনিবার মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম. নাছির উদ্দীন। নারী শক্তি’র সভাপতি আরাধ্যা আরিশা (শাইলা) এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বাংলাদেশ শিশু একাডেমীর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা। এসময় নারী শক্তি সদস্য ও নারী উদ্যোক্তগন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, এ দেশকে একটি উন্নত দেশে পরিণত করতে নারীদের ভূমিকা খুবই গুরুত্ব বহন করে। দেশের জনসংখ্যার অর্ধেকই হল নারী। অর্ধেক জনশক্তি নারীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত করে নারীর ক্ষমতায়নের প্রধানতম চালিকাশক্তি হিসেবে বিবেচনায় আনতে হবে। নারীর প্রতি সব রকমের বৈষম্যের অবসান করে নারী-পুরুষের মধ্যে সমতা এবং সমঝোতা তৈরি করে একটি সমশ্রমে উদ্বুদ্ধ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান মেয়র। তাই এ নারীদেরকে দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। জননেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ কে বাস্তব্য়ন করতে হলে এ দেশের নাগরিক হিসেবে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে নারী শক্তি নারীদের নিয়ে যে মেলা আয়োজন করেছে তা সত্যিই প্রশংসনীয়। তরুন প্রজন্মের নারীরা যারা এ উদ্যেগে সাড়া দিয়ে এগিয়ে এসেছে তা আমাদের সমাজের জন্য বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে। উদ্যোক্ত এমন একটি পেশা যেটা কেবল তার নিজের কর্মসংস্থান সৃষ্টি করে না, অন্যদেরও কাজের সুযোগ সৃষ্টি করে দেন। মানুষের পক্ষে অসম্ভব বলে কিছু নেই, ইচ্ছা শক্তি থাকলে যে কোন চ্যালেন্স মোকাবেলা করা যায়।

মেয়র বলেন, আমাদের মন মানসিকতার মধ্যে যদি পরিবর্তন সাধন করতে পারি, তাহলে সমস্ত কিছু জয় করা সম্ভব হবে। সংকীর্ণতা পরিহার করে মৌলিক অধিকার নিশ্চিত করতে নারীদের দক্ষ জনশক্তি হিসেবে সবকাজে এগিয়ে আসার আহবান জানান মেয়র। সিটি মেয়র নারীদের স্বাবলম্বী হওয়ার জন্য যে উদ্যোগ নারী শক্তি সংগঠন নিয়েছে সে জন্য সংগঠনের নেতৃবৃন্দদেরকে ধন্যবাদ জানান এবং তাদের সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন।

নতুন উদ্যোক্তাদের উৎসাহ প্রদানের জন্য উদোক্তাদের ব্যবসার প্রচার ও প্রসার ঘটাতে প্রায় অর্ধশতাধিক স্টল নিয়ে এ নারী উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.