বাঁশখালীতে বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভমেলার প্রস্তুতি সভা 

0

বাঁশখালী প্রতিনিধিঃ চট্টগ্রামের বাঁশখালীতে আগামী ৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি ২০২০ ইং পর্যন্ত ১০ দিন ব্যাপী আন্তর্জাতিক বিংশতম ঋষিকুম্ভ ও কুম্ভমেলা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে শুক্রবার বাঁশখালী ঋষিধামে প্রস্তুতিমূলক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পৌরহিত্য করেন বাঁশখালী ঋষিধাম ও চট্টগ্রাম তুলসী ধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন শ্রীমৎ স্বামী রামানন্দ পুরী মহারাজ, ঋষি অদ্বৈতানন্দ পরিষদের সভাপতি রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত, এডভোকেট তপন কান্তি দাশ, বিমল কান্তি দেব, অলক দাশ, এডভোকেট অনুপম বিশ্বাস, নেপাল কান্তি গুহ, চন্দন দাশ, ডা. চন্দন দত্ত, অজিত দাশ, ঋষিকেশ আইচ অসীম, কৃষ্ণ কান্তি দত্ত, তাপস কুমার নন্দী, শ্যামল দাশ, দিলীপ দত্ত, বিশু কুমার দাশ, ডা. আশীষ কুমার শীল, তড়িৎ গুহ, প্রদীপ গুহ, মিথুন মল্লিক, ছোট দেব, খোকন চক্রবর্ত্তী, এডভোকেট রাজীব শীল, রামেন্দ্র রায় চৌধুরী, বাবলা পাল, সুজিত পাল, অরূপ সেন, রাজীব গুহ, শিব শংকর দাশ, টুন্টু দাশ বিজয়, ডা. নিপুন পাল, নন্দন শীল, নারায়ণ মল্লিক প্রমুখ।

এ সময় বিংশতম আন্তজার্তিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদযাপন উপলক্ষে আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটির আহবায়ক দেবাশীষ পালিত, যুগ্ম আহবায়ক এডভোকেট তপন কান্তি দাশ, অলক দাশ, অধ্যাপক দেবব্রত দেওয়ানজী, এডভোকেট ভূপাল কান্তি গুহ, সদস্য সচিব এডভোকেট অনুপম বিশ্বাস, যুগ্ম সচিব শ্যামল কান্তি দাশ, তাপস কুমার নন্দী, অলক দাশ, ডা. আশীষ কুমার শীল, রাজীব সিংহ, অর্থ সম্পাদক তড়িৎ কান্তি গুহ, বাবলা কুমার পাল, সমন্বয়কারী অজিত কুমার দাশ, ঋষিকেশ আইচ অসিম, চন্দন দাশ।

উল্লেখ্য, বাংলাদেশের চট্টগ্রামের বাঁশখালীতে একমাত্র আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা অনুষ্ঠিত হয়ে থাকে। এই কুম্ভমেলার মূল লক্ষ্য সাধু সম্মেলন। এই কুম্ভ মেলায় ভারত, নেপাল, শ্রীলংকা, ভুটানসহ বিভিন্ন দেশের সাধু সন্ন্যাসী ও ভক্তরা অংশ নেন। প্রতি ৩ বছর অন্তর অন্তর এই ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠিত হয়। ঋষিকুম্ভ মেলাকে ঘিরে ইতিমধ্যেই ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.