দারিদ্রমুক্ত সমাজ নির্মাণে মোজাফফর আহমেদ এর আদর্শ প্রেরণার উৎস্যঃ তথ্যমন্ত্রী  

0

সিটি নিউজ ডেস্কঃ  তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এম.পি বলেন, দারিদ্রমুক্ত সমাজ ব্যবস্থা প্রণয়ণে অধ্যাপক মোজাফফর আহমেদ এর আদর্শ প্রেরণার উৎস্য, তার আদর্শ যুগ যুগ ধরে বাঙালি স্মরণ করবে তার ত্যাগ সৎ আদর্শবাদী রাজনীতিকের জন্য এক অফুরন্ত শক্তি।

তথ্যমন্ত্রী আরো বলেন, অধ্যাপক মোজাফফর আহমেদ শুধু একজন আদর্শ স্থপতিই নন, তিনি মহান মুক্তিযুদ্ধের একজন জাতীয় বীর। এই বীর আর তার আদর্শকে সম্মানের মাধ্যমে অসম্প্রদায়িক উন্নয়নশীল বাংলাদেশ গড়া সম্ভব।

আজ শনিবার (৩০ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত ‘ধর্ম-কর্ম গণতন্ত্রের নিশ্চয়তাসহ সমাজতন্ত্রে’র প্রবক্তা’ মহান মুক্তিযুদ্ধের জাতীয় ও আন্তর্জাতিক সংগঠক, প্রবাসী সরকারের উপদেষ্টা, যুদ্ধকালীন যৌথ গেরিলা বাহিনীর প্রধান সংগঠক, বাম রাজনীতির পুরোধা, ন্যাপ প্রধান কুঁড়েঘর খ্যাত অধ্যাপক মোজাফফর আহমদ এর নাগরিক শোকসভায় প্রধান আিতথি হিসেবে বক্তব্য রাখথে গিয়ে তথ্যমন্ত্রী একথা বলেন।

সভাপতির বক্তব্যে চ.সিক মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ একজন খাটি দেশ প্রেমিক, সব লোভ-লালসার উর্দ্ধে এক বর্ণ্যাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী জেল-জুলুম, নির্যাতন, হুলিয়া মাথায় নিয়ে বরাবরের মতোই তিনি দল ও জাতিকে সামনে এগিয়ে নিয়েছেন। পশ্চাপদ কংকাল সার আম জনতার মাঝে তার শোষনহীন সমাজ ব্যবস্থার মন্ত্র ধর্ম-কর্ম সমাজতন্ত্র গরীব বাচার মুলমন্ত্র হিসাবে কাজ করেছে।

বিশেষ অতিথি ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও অধ্যাপক মোজাফফর আহমদ এর কন্যা আইভি আহমদ বলেন, অধ্যাপক মোজাফফর মুক্তিযুদ্ধের জাতীয় ও আন্তর্জাতিক সংগঠক। তিনি রাশিয়াসহ পূর্ব ইউরোপের সমাজতান্ত্রিক দেশ সমুহের সমর্থন আদায় করেছিল বলেই দেশ নয় মাসে স্বাধীন হয়েছে। অন্যথায় মোশতাক ম্যাক কনফেডারেশন চুক্তি বা যুদ্ধ বিরতির প্রস্তাব ইউ এন এ পাশ হলে প্যালাইসটাইনীদের মত আমরা যুগ যুগ বীর স্বাধীনতার যুদ্ধই করে যেতাম, ত্রিশ লক্ষ শহীদের স্থলে তিন কোটি হওয়াও অসম্ভব কিছুই ছিলেন না।

প্রধান বক্তা  ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো: ইসমাইল হোসেন বলেন, এ দেশ ন্যাপের শ্রমে ঘামে, মেধায় গড়ে উঠা এক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ তাই দরিদ্র সীমার নিচে বসবাসকারী জনগন অর্থনৈতিক স্বাধীনতা এনে দিতে এবারের শ্লোগান হবে “সব পার্টি দেখা শেষ, এবার ন্যাপের হবে বাংলাদেশ।

”অধ্যাপক মোজাফফর আহমদ নাগরিক শোকসভা কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র আ.জ.ম নাছির উদ্দীন সভাপতিত্বে এবং অধ্যাপক মোজাফফর আহমদ নাগরিক কমিটির সমন্বয়কারী ও ন্যাপ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক  মিটুল দাশ গুপ্তের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন শোক সভা কমিটির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম।

এতে আরও বক্তব্য রাখেন ন্যাপ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিক আহমেদ খান, বাংলাদেশ আওয়ামীলীগের চট্টগ্রাম মহানগরীর সহ সভাপতি আলহাজ্ব খোরশেদ আলম সুজন, ন্যাপ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও উত্তর জেলা ন্যাপের সভাপতি সন্তোষ চৌধুরী, ঐক্য ন্যাপের জেলা সভাপতি এডভোকেট মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ জাসদের চট্টগ্রাম উত্তর জেলা সভাপতি ভানুরঞ্জন চক্রবর্তী, গণতন্ত্রি পার্টির চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক তাজের মুল্লুক, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের বেলায়েত হোসেন, গণআজাদী লীগের সভাপতি মাওলানা নজরুল ইসলাম আশরাফী, তরিকত ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর আহ্বায়ক কাজী আহসানুল মোর্শেদ কাদেরী, ন্যাপ কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক মহানগরী ন্যাপের সভাপতি আলহাজ্ব আলী নেওয়াজ খান, দক্ষিণ জেলা ন্যাপের সভাপতি ডা: আশীষ কুমার শীল, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ, নারী নেত্রী নূরজাহান খান, শোকসভা কমিটির অন্যতম আয়োজক নেতা সুভাষ দে, শ্রমিক নেতা তপন দে, কুমিল্লা দেবিদ্ধার ন্যাপের মোস্তাকুর রহমান ফুল মিয়া, বাংলাদেশ ছাত্র সমিতি চট্টগ্রাম জেলার আহ্বায়ক ছাত্রনেতা নয়ন ধর প্রমুখ।

শোক সভায় অধ্যাপক মোজাফফর আহমেদ এর জীবনী পাঠ করেন জনাব ফয়েজুল্লাহ মজুমদার। শোক সংগীত পরিবেশন করেন মিসেস আইরিন সাহা। সভার শুরুতে প্রয়াতের উদ্দেশ্যে এক মিনিট দাড়িয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এবং গণ্যমান্য ব্যক্তিগণ তার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগরের সহ সভাপতি নাঈম উদ্দীন, নাগরিক শোক সভা কমিটির আয়োজক বালাগাত উল্লাহ, ন্যাপ নেতা বাপন দাশ গুপ্ত, এডভোকেট অনুপম চন্দ্রনাথ, সাবেক প্যানেল মেয়র রেখা আলম চৌধুরী প্রমুখ।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.