১৫ আগষ্টের পর উন্নয়ন ও গণতন্ত্রের পথ রুদ্ধ করা হয়ঃ রাষ্ট্রপতি

0

সিটি নিউজঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বিশ্ববিদ্যালয় হলো জাতীয় ় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। যেখানে ছাত্রদের অন্তর্নিহিত মেধার সৃজনশীল বিকাশের সকল আয়োজন নিশ্চিত করা হয়। কেবল পুঁথিগত বিদ্যা নয়, বরং দেশ-বিদেশের সর্বশেষ তথ্যসমৃদ্ধ শিক্ষা, গবেষণা এবং সৃজনশীল কর্মকা-ে যাতে শিক্ষার্থীরা সম্পৃক্ত হতে পারে, সে দ্বার উন্মোচন করবে বিশ্ববিদ্যালয়গুলো।

আজ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়ে়ট) এর কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘প্রকৌশল শিক্ষা যদিও হাতেকলমে, তবুও এখানেও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে। প্রকৌশলীদের জ্ঞানের ভিত্তি সুদৃঢ় করতে যুগোপযোগী পাঠক্রম ও উন্নত পাটদানের ব্যবস্থা থাকতে হবে। তিনি বলেন, আগামী ৫০ বছর পর বাংলাদেশের কাঠামোগত পরিবর্তন কি ধরনের হবে তা চিন্তা করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশের জন্য ছাত্র-শিক্ষক বন্ধুত্বমূলক সম্পর্ক বজায় থাকা আবশ্যক। শিক্ষকদের হতে হবে স্নেহশীল ও অভিভাবকতুল্য। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার মহান উদ্দেশ্য বাস্তবায়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় অবদান রাখবে।

তিনি বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে আমাদের উন্নয়ন ও গণতন্ত্রের পথ রুদ্ধ হয়। বন্ধ হয় মানুষের বাক-মতামত ও চিন্তার স্বাধীনতা। তবে নানা চড়াই উৎরাই পেরিয়ে দেশের গণতন্ত্র আজ মজবুত ভিতের ওপর প্রতিষ্ঠিত।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে একটি তথ্যপ্রযুক্তি নির্ভর জ্ঞানভিত্তিক সুখী-সমৃদ্ধ দেশ গঠনে রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ সহ শতবছর মেয়াদী ব-দ্বীপ ২১০০ পরিকল্পনা নিয়েছেন। এসব মহাপরিকল্পনা বাস্তবায়নে আমাদের নিরলস প্রচেষ্টা চালাতে হবে। আজকের শিক্ষিত তরুণরাই এ কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবে। এ আমার দৃঢ় বিশ্বাস।’

লিখিত বক্তব্যে শেষে রাষ্ট্রপতি বলেন, জানলাম চুয়েটে ৪ জন গোল্ড মেডেল পেয়েছেন। তাদের মধ্যে একজন মেয়ে কিন্তু তিনি অনুপস্থিত। তিনি আমাকে হতাশ করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি ঘটনার উদাহরণ দিয়ে তিনি বলেন, রাজশাহী ইউনিভার্সিটিতেও সমাবর্তন অনুষ্ঠানে গিয়েছিলাম শুনলাম মেয়েরা নাকি গোল্ড মেডেল পেলে তা দিয়ে অলংকার বানিয়ে ফেলেন।

তিনি দেশের কতিপয় মজুদার ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, দেশে নয়া ধান উঠতেছে। কৃষকরা দাম পাচ্ছেন না বলে হা হুতাশ করছেন। কিন্তু আপনারা কেজি প্রতি ৪/৫ টাকা বাড়িয়ে দিলেন। এটা কোন ধরনের ব্যবসা? নতুন ধান উঠলে দাম কমার কথা সেখানে বাড়ছে। আর চট্টগ্রামের মজুদদাররা ভোক্তাদের কম দামে পেঁয়াজ না দিয়ে কর্ণফুলী নদীতে ফেলে দিয়েছেন। এ ব্যাপারে তিনি ছাত্রদের উদ্দেশে বলেন এদের মগজ ধোলাই দিতে হবে। এদেরকে বুঝাতে হবে। জনগন সজাগ হলে মজুদদারী করে পার পেতে পারবে না। এটা করা তোমাদের পবিত্র দায়িত্ব।

রাজনীতিবিদদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, শুধু উন্নয়ন করেছেন, করছেন সেটা বললে হবে না, দ্রব্যমূল্য নিয়ে জনগণকে বুঝান। জনগণের দোড়গোড়ায় যান।
এবারের সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর করা দুই হাজার ২৩১ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হচ্ছে। সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।

সমাবর্তন উপলক্ষে গ্র্যাজুয়েটদের আগমনে মুখরিত হয়ে উঠেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সবুজ চত্বর। প্রাণের ক্যাম্পাসে জীবনটাকে একটু উপভোগ করতে শত ব্যস্ততার মাঝেও ছুটে এসেছেন তারা। রেখে যাওয়া স্মৃতিগুলোকে মুহূর্তের জন্য ফিরে পেয়ে উচ্ছ্বসিত গ্র্যাজুয়েটরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.