চট্টগ্রামের মৃত্যুপুরী ম্যাক্সে হাসপাতালের বিরুদ্ধে মামলা

0

সিটি নিউজ ডেস্কঃ চট্টগ্রামের মৃত্যুপুরী বলে খ্যাত ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে অবহেলায় মায়ের গর্ভে শিশুমৃত্যুর অভিযোগে আদালতে মামলা করেছেন এক আইনজীবী। ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালকসহ তিন চিকিৎসকের বিরুদ্ধে এ মামলা করা হলো।

রবিবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সারোয়ার জাহানের আদালতে মামলাটি করেন আইনজীবী ইউসুফ আলম মাসুদ। আদালত অভিযোগ গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেসটিগেশনকে (পিবিআই) এ বিষয়ে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন।

মামলায় বিবাদী করা হয়েছে, ম্যাক্স হাসাপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি এন্ড অবস বিভাগের সহকারী অধ্যাপক ডা.আফরোজা ফেরদৌস ও আল্ট্রাসনোগ্রাফির চিকিৎসক ডা. এইচ এম রাকিবুল হক। মামলার বাদীর আইনজীবী আবদুস সাত্তার বলেন, ম্যাক্স হাসপাতালে অবহেলাজনিত মৃত্যু এবং দুষ্কর্মে সহযোগিতার অভিযোগে তিনজনকে আসামি করে দন্ডবিধির ৩০৪ (ক)/১০৯ ধারায় মামলাটি করা হয়েছে।

মামলার বাদী ইউসুফ আলম মাসুদ বলেন, আদালত আমার অভিযোগ আমলে নিয়ে তা তদন্ত করতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন। আদালতের আদেশে পিবিআইয়ের সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজনকে তদন্ত করতে বলা হয়েছে। পাশাপাশি একজন নিরপেক্ষ গাইনি বিশেষজ্ঞের মতামত নিতেও নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার আরজিতে বাদী ইউসুফ আলম মাসুদ উল্লেখ করেছেন, আমার স্ত্রীর পূর্ব নির্ধারিত ডেলিভারির তারিখ ছিল ১৭ ডিসেম্বর। ডা. আফরোজা ফেরদৌসের অধীনে তার নিয়মিত পরিচর্যা চলছিল। গত ১ ডিসেম্বর পেটে ব্যথা অনুভব করায় তাকে ওই চিকিৎসকের কাছে নিয়ে যাই। ডা. আফরোজা ফেরদৌস আমার স্ত্রীকে দেখে বলেন, ১৭ তারিখেই ডেলিভারির ডেট ঠিক আছে। ব্যথা কমাতে তিনি ওষুধও দেন। আরেকটি আল্ট্রাসনোগ্রাফি করতে বললেন। সেদিন রাত পৌনে দশটায় ম্যাক্স হাসপাতালে আল্ট্রাসনোগ্রাফি করাই।

সেদিন আল্ট্রাসনোগ্রাফি রিপোর্টেও সব ঠিক আছে বলেন ডা. এইচ এম রাকিবুল হক। পরে ২ ডিসেম্বর রাতে গিয়ে ডা. আফরোজা ফেরদৌসকে রিপোর্ট দেখাই। তখনও তিনি বলেন, নির্দিষ্ট সময়ে ডেলিভারি হবে। এরমধ্যে ওষুধ খাওয়ার পর ব্যথাও কমেছে। এরপর ৩ ডিসেম্বর আবার তীব্র ব্যথা শুরু হয়। স্ত্রীকে চট্টগ্রাম মেট্টোপলিটন হাসপাতালে নিয়ে যাই। সেখানকার ডাক্তার জানান, বাচ্চা গর্ভাবস্থায় মারা গেছে।

উল্লেখ্য, এ হাসপাতালে গত বছরের ২৮ জুন সাংবাদিক রুবেল খানের শিশু কন্যা রাইফাকে নিয়ে শুরু হয় শিশু মৃত্যু মিছিল। এ মিছিল দীর্ঘতর হচ্ছে দিনদিন। গত ২১ নভেম্বর ম্যাক্স হাসপাতালে ‘অবহেলা ও ভুল চিকিৎসায়’ জিহান সারোয়ার প্রিয় নামের ১৩ মাস বয়সী এক শিশুর মৃত্যুর অভিযোগ করে তার পরিবার। চট্টগ্রামের সিভিল সার্জনের কাছে অভিযোগও করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.