চুয়েটে যন্ত্রকৌশল বিভাগের ৩ দিনব্যাপী আর্ন্তজাতিক কনফারেন্স 

0

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, শিক্ষা-গবেষণা প্রধান লক্ষ্য হতে হবে মানবজাতির কল্যাণ। এই কল্যাণ বয়ে আনতে তরুন প্রকৌশলীদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। বাংলাদেশ কৃষিভিত্তিক অর্থনীতি থেকে এখন শিল্পভিত্তিক অর্থনীতিতে যাচ্ছে। শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বেই যন্ত্রকৌশলের সমাদর হচ্ছে। যন্ত্রকৌশলের মাধ্যমে সমাজ ও জগতে গুণগত পরিবর্তন হচ্ছে।

আজ ১১ ডিসেম্বর চুয়েট কাউন্সিল কক্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিনদিনব্যাপী “5th International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2019) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। আমন্ত্রিত অতিথি ছিলেন জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল।

প্রধান অতিথির বক্তব্যে কনফারেন্সের চেয়ারম্যান এবং চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন মূল প্রবন্ধ উপস্থাপক ড. মো: মোস্তাফিজুর রহমান এবং চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী মো: আকিফ কাদের ও অদিতি বড়ুয়া।

এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিন কোরিয়া, ভারত, মালয়েশিয়াসহ পৃথিবীর প্রায় ১০টি দেশ থেকে আগত যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নিচ্ছেন। কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু “নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন” বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হচ্ছে। এবারের কনফারেন্সে ১২টি টেকনিক্যাল সেশনে মোট ১৬৪ টি প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.