ব্রিটেনের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৪ প্রার্থীর জয়

0

সিটি নিউজ ডেস্ক :  ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী বাংলাদেশি বংশোদ্ভূত চার জন প্রার্থী জয়লাভ করেছেন। সার্বিক ফলাফলে লেবার পার্টি সংখ্যাগরিষ্ঠতা লাভে ব্যর্থ হলেও জয়ী হয়েছেন দলটি থেকে নির্বাচনে অংশ নেওয়া টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, আপসানা বেগম ও রূপা হক।

ব্রিটেনের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর লেবার পার্টি কোন নির্বাচনে এতোটা খারাপ ফলাফল করেনি। এর মাঝেও বাংলাদেশি বংশোদ্ভূত এই প্রার্থীরা শুধু জয়লাভই করেননি, প্রতিপক্ষ কনজারভেটিভ পার্টির প্রার্থীদের তারা কোনো কোনো ক্ষেত্রে দ্বিগুণের বেশি ভোটে হারিয়েছেন।

বিবিসি বাংলার খবরে জানানো হয়, হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এলাকা থেকে জয় পেয়েছেন টিউলিপ সিদ্দিক। তিনি ২৮,০৮০ ভোট পেয়েছেন। অন্যদিকে কনসারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩,৮৯২ ভোট। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো ব্রিটেনে এমপি নির্বাচিত হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ।

বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জয়লাভ করেছেন রুশনারা আলী। তিনি পেয়েছেন ৪৪,০৫২ ভোট। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী নিকোলাস স্টোভোল্ড পেয়েছেন ৬,৫২৮ ভোট।

তিনি ২০১০ সাল থেকে ওই এলাকা থেকে নির্বাচিত এমপি।

আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আপসানা বেগম লেবার পার্টির প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন পপলার অ্যান্ড লাইমহাউজ আসন থেকে।

তিনি পেয়েছেন ৩৮,৬৬০ ভোট এবং কনজারভেটিভ প্রার্থী পেয়েছেন ৯৭৫৬ ভোট।

লন্ডনের আরেকটি আসন ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন থেকে জয়লাভ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক।

তিনি পেয়েছেন ২৮,১৩২ ভোট। আর কনসারভেটিভ প্রার্থী জুলিয়ান গ্যালান্ট ১৪,৮৩২ ভোট পেয়েছেন। রূপা ২০১৫ সালের নির্বাচনেও ওই আসন থেকে জয়লাভ করেছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.