চট্টগ্রামে কাউন্সিলর জসিম উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায়

0

জুবায়ের সিদ্দিকীঃ চট্টগ্রাম মহানগরীর ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিম। কোটি কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড করেছেন নিজ এলাকায়। মানুষের সুখে দুঃখে, আপদে-বিপদে ছিলেন ও আছেন সব সময়। নিজ এলাকয় উন্নয়ন করে এলাকার চিত্র দিয়েছেন পাল্টে। রাস্তা, কালভার্ট, নর্দমা প্রসস্ত ও মেরামত করা, মসজিদ, মন্দির, মাদ্রাসাও মক্তব, স্কুল মেরামত, নির্মাণসহ শত শত উন্নয় কর্মকান্ড বিগত সাড়ে ৪ বছর ধরে করে যাচ্ছেন। ৯ নং ওয়ার্ডকে একটি মডেল ওয়ার্ডে পরিনত করতে মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করে মাদকের আস্তানা উচ্ছেদসহ সন্ত্রাস বন্ধে কঠোর পদক্ষেপ এলাকাবাসীকে স্বস্তি ও নিরাপদ ঠিকানায় পরিনত করেছেন।

একটি স্বার্থান্বেসী মহল ঈর্ষান্বিত হয়ে জসিম ঠেকাও পদ্ধতি অনুসরণ করে তহবিল গঠন করে এখন অপপ্রচারে লিপ্ত হয়েছে। এরা এখন তথ্যপ্রমান ছাড়াই অপপ্রচার চালাচ্ছে। এলাকাবাসী জানান, জসিম কাউন্সিলর নির্বাচিত হওয়ার পর অবৈধ কর্মকান্ড বন্ধ করতে গিয়ে হামলা ও মামলার শিকার হয়েছেন। দিনরাত পরিশ্রম করে এলাকার উন্নয়ন মেনে নিতে নারাজ কুচক্রী মহল। মাদক ব্যবসায়ী ও ভূমিদস্যু সিন্ডিকেট করে কাউন্সিলর জসিমের বিরুদ্ধে সুপরিকল্পিত অপপ্রচার চালানো হচ্ছে।

এলকাবাসীর সাথে সরেজমিনে গিয়ে আলাপে জনৈক দোকানদার বলেন, একটি দৈনিকে গাঁজাখোরী তথ্য পরিবেশন করেছে। এমন মিথ্যা, মনগড়া ও কাল্পনিক তথ্যে তৈরী হওয়া সংবাদ প্রধান প্রতিবেদন হওয়ায় আমরা হতবাক হয়েছি। হতাশা পুরো জনপদের অগনিত মানুষও। মোহাম্মদ জহুরুল আলম জসিমকে যারা ভালোবেসে জনপ্রতিনিধি নির্বাচন করেছেন, এই মিথ্যা সংবাদ আহত করেছে তাদেরও।

স্থানীয় জনগন জানান, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে ৯ নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড থেকে যারা উনার প্রতিদ্বন্ধি তারাই মিথ্যা তথ্য দিয়ে এমন সংবাদ তৈরীর নেপথ্যে কাজ করেছেন। ব্যালটকে ওরা ভয় পায়। ভোটের মাধ্যমে জনপ্রিয় এই কাউন্সিলরকে হারাতে না পেরে এমন অপকৌশলের আশ্রয় নিয়েছেন তারা। কাউন্সিলর জহুরুল আলম জসিমের জনপ্রিয়তাকে ব্যাহত করতে এমন অপপ্রচার চালানো হয়েছে। আগামী সিটি কর্পোরেশন নির্বাচনকে টার্গেট করে এই অপপ্রচার চালানো হয়েছে বলে মনে করেন এলাকাবাসী।

এলাকার স্থানীয় বাসিন্দা সাংবাদিক নবী চৌধুরী বলেছেন, কাউন্সিলর জসিম এই এলাকায় অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তিত্ব। এলাকায় প্রচুর উন্নয়ন কর্মকান্ড করেছেন। মানুষের সেবাই তার রাজনীতি, তার সমাজসেবা। সদালাপী ও আন্তরিকতাই এখন তার কাল হয়ে দাঁড়িয়েছে। ভাল ব্যবহারকে অনেকে দূর্বলতা মনে করেন।

এলাকাবাসী মনে করেন, এলাকার উন্নয়নের ধারাবাহিকতা ব্যাহত করতে চিহিৃত মাদকসেবীচক্র ও সমাজ বিরোধী গোষ্ঠী কাউন্সিলরকে নয়, সমাজ ও রাষ্ট্রকে কলুষিত করতে নানা কৌশল অবলম্বন করছে। সমাজবিরোধী এই চক্র তহবিল গঠন করে প্রচুর অর্থ খরচ করে মাদকের সা¤্রাজ্য গড়ার লক্ষ্যে ও সন্ত্রাসকে লালন করতে নানা ফন্দিফিকির শুরু করেছে। এদের টার্গেট জসিম ঠেকাও। মাদক স¤্রাটদের সাথে হাত মিলিয়েছে জামাত-শিবির চক্র। রাজনীতির ধারাপাত ও সমাজসেবার ব্রত যার চিন্তা-চেতনায় সে মানুষ কখনো পরাজিত হতে পারে না।

কাউন্সিলর জহুরুল আলম জসিম তার অদম্য কর্মশক্তিকে ব্যাক্তিগত পর্যায়ে সীমাবদ্ধ করে রাখেননি। এই কর্মশক্তিকে স ারিত করে দিয়েছেন সর্বশ্রেণীর মানুষের মধ্যে। নিজে কর্মী হয়ে কাজ করেছেন রাজপথে, বিপদগ্রস্থ মানুষের পাশে, মানবতার প্রতীক হয়ে তিনি এলাকাবাসীর সুখে দুঃখে । শুধু কাউন্সিলর নয় ,আওয়ামী লীগ নেতা নয়, অন্যায়, অবিচার ও জুলুম নির্যাতন, সন্ত্রাস, মাদক, জুয়াড়ীদের বিরুদ্ধে সব সময় রুখে দাঁড়িযেছেন। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কন্টস্বর জসিম। এজন্য রিক্সাচালক রাস্তায় রিক্সা চালাতে চালাতে আপন মনে গেয়ে উঠেন “ সুখে দুঃখে যিনি অসীম- তিনি কাউন্সিলর জসিম উদ্দিন”।

নিজ এলাকার সাধারণ মানুষের সাথে রয়েছে নিবিড় ও আত্মার সম্পর্ক। মানুষকে সাথে নিয়ে তার কর্মের পরিধি আগেও ছিল, এখনও আছে। স্বপ্ন দেখেন, এলাকার উন্নয়ন চিত্র কিভাবে এগিয়ে নেওয়া যায়। রাজনীতি ও সমাজসেবা তার রক্তে বহমান। কোন স্বার্থান্বেসী মহলের কাছে, মাদকের কাছে, সন্ত্রাসের কাছে মাথানত বা আপোষ করেননি বলেই কাউন্সিলর জসিমকে কোনঠাসা করতে পরিকল্পিত মিথ্যাচার চালালেও এলাকাবাসী জানেন এরা কারা। এদের কি উদ্দেশ্য। কাউন্সিলর জসিম মনে করেন, শ্রম, মেধা ও মননে সমাজকে গড়ে তোলা সম্ভব। যারা মিথ্যাকে প্রতিষ্ঠিত করতে অপচেষ্টা চালাচ্ছেন, তারা মানুষের ভালবাসা, আস্থা ও ভরসার কাছে হেরে যাবেন।

এলাকাবাসীর কাছে উন্নয়নের রূপকার কাউন্সিলর জসিম একজন রাজনীতিবিদ, একজন সমাজসেবক, একজন জনপ্রতিনিধি। রাজপথ, রাজনীতি ও সমাজসেবা নিয়েই তার কর্মজীবনের ক্রমবিকাশ।

এলাকাবাসী মনে করেন, কারো অনুগ্রহে, চাটুকারিতা দিয়ে নয়, আদর্শ, সেবা, সাংগঠনিক ক্ষমতা এবং প্রতিবাদী কর্মময় জীবনের বিনিময়ে এলাকার মানুষের সুখ দুঃখের সাথী। কাউন্সিলর জসিম এলাকাবসাীর কাছে প্রশংসনীয়, কারো কাছে ঈর্ষনীয়।

কাউন্সিলর জসিম এলাকার উন্নয়নের পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্য, সামাজিকতায়, অধিকার সংরক্ষণে, প্রগতিশীলতায়, সাধারণ মানুষের স্বার্থ আদায়ে, পেশাজীবিদের, কর্মপ্রবাহে, সাংস্কৃতিক পরিমন্ডলে, ধর্মীয় অনুষ্ঠানে, সকল স্তরের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় এজকন সফল ব্যক্তিত্ব। যে কারণে সমালোচকরা তাকেই টার্গেট করে প্রত্যাশা করে অন্ধকার সমাজের।

কাউন্সিলর জসিম শত বাঁধাবিপত্তি ডিঙ্গিয়ে এগিয়ে যাবেন সামনে অগ্রগতির পথে এলাকার উন্নয়ন নিয়ে এই প্রত্যাশা ওয়ার্ডের সর্বস্তরের মানুষের। নিশ্চয় আল্লাহ্ তার সহায় হবেন। মুক্তিযুদ্ধের অবিনাশি চেতনায় উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাবেন কাউন্সিলর জসিম, এটাই এখন এলাকাবাসী, স্বজন ও শুভাকাঙ্খীদের প্রত্যাশা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.