বিদেশে কর্মী পাঠাতে প্রতারণা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবেঃ প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুশিয়ারি দিয়ে বলেছেন, বিদেশে কর্মী পাঠানোর নামে প্রতারণা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া প্রবাসীদের বিমানবন্দরে হয়রানিমুক্ত রাখতে আলাদা ডেস্ক চালু করা হয়েছে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকালে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রবাসীরা যেনো বৈধভাবে দেশে টাকা পাঠাতে পারে সেজন্য সরকারের পক্ষ থেকে বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বৈধ চ্যানেলে কষ্টার্জিত অর্থ দেশে পাঠাতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনশক্তি রপ্তানির নির্বিঘ্ন করতে অভিবাসন ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে। অর্থ উপার্জনের লোভে সোনার হরিণ ধরতে প্রতারকদের খপ্পরে না পরতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, আমরা দেখেছি অনেকে যখন বিদেশে যায়, ঘর-বাড়ি জমি বিক্রি করে যায়। একবারে শুন্য হয়ে বিদেশে যায়। আর সেখানে গিয়ে যদি ধোঁকায় পড়ে একবারে নিঃস্ব হয়ে যায়। সেকারণে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। তাদের সহজ শর্তে ঋণ প্রাপ্তি এবং বিদেশ থেকে ফেরার পর তারা যেন তাদের কর্মসংস্থান চালাতে পারে সে ব্যবস্থাও আমরা করেছি। সেই লক্ষ্যে আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক তৈরি করে দিয়েছি। যাতে ওই ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশ যেতে পারে, জমি বিক্রি করতে না হয়।

প্রধানমন্ত্রী বলেন, দক্ষ কর্মীর চাহিদা বিশ্বের সব দেশেই রয়েছে। দেশের প্রতিটি উপজেলায় সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী। দক্ষ যুবশক্তিকে দেশে-বিদেশে উন্নয়নের কাজে লাগিয়ে বাংলাদেশ তার সমৃদ্ধির পথে সফলতা অর্জন করবে।

প্রতিপাদ্য নিয়ে নিরাপদ অভিবাসন সৃষ্টিতে সচেতনতার লক্ষ্যে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় শিক্ষা বৃত্তি ও বিদেশগামী কর্মীদের বীমা ব্যবস্থাপনা উদ্বোধন করেন তিনি। এসময় প্রধানমন্ত্রী ১৪টি দেশের প্রবাসী ৪২ জন ব্যবসায়ী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের হাতে সম্মাননা ও ক্রেস্ট তুলে দেন ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.