মেধা বিকাশে বিশ্বাস ও আস্থার প্রতীক ‘দিকদর্শন প্রকাশনী’

0

সিটি নিউজঃ চট্টগ্রাম নগরের স্টেশন রোডস্থ পর্যটন কর্পোরেশনের মোটেল সৈকতের সেমিনার হলে চট্টগ্রাম জেলার ২০টি কলেজের শতাধিক অধ্যাপক ও অধ্যাপিকার উপস্থিতিতে দিকদর্শন প্রকাশনী ও গ্রন্থকুটির প্রকাশনা গ্রুপের ৯ম বার্ষিক সম্মেলন ১৯ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় সম্পন্ন হয়েছে। সকাল ১০টায় সম্মেলন উদ্বোধন করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান রুমা পাল।

দিকদর্শন প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক আর.সি পালের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, প্রকাশনীর সম্পাদনা পরিষদের চেয়ারম্যান নারায়ন পাল। বক্তব্য রাখেন, সহাকারী ব্যবস্থাপক মনোরঞ্জন হাওলাদার, পরিচালক তপন চন্দ্র পাল, পরিচালক সিপন চন্দ্র পাল, সাংবাদিক বিশ্বজিৎ পাল, সহকারী ব্যবস্থাপক বিশ্বজিৎ পাল (বাপ্পী), কমার্সিয়াল অফিসার জনি পাল প্রমূখ।

সম্মেলনে দিকদর্শন প্রকাশনী ও গ্রন্থ কুটিরের বই মেধা বিকাশে বিশ্বাস ও আস্থার প্রতীক উল্লেখ করে ব্যবস্থাপনা পরিচালক আর.সি পাল বলেন, বই পড়ার অভ্যাসটি আমাদের শব্দভান্ডার বাড়ায়। আমরা যত বেশি বই পড়ব তত বেশি আমাদের শব্দভান্ডারে নতুন নতুন শব্দ যোগ হতে থাকবে।

তিনি বলেন, ধুলোবালি দিয়ে ঘেরা বাস্তববাদী কংক্রিটের জঞ্জালে জন্ম নেয়া এই আমাদেরকে একটু একটু করে মানুষ করে তোলে বই। একটি ভালো বই যে কোন সময় যে কোন মানুষকে আমূল বদল দিতে পারে। আর.সি.পাল বলেন, একজন লেখক তার সুপ্ত ভাবনা এবং চিন্তাকে সৃজনশীল লেখনীর মাধ্যমে ফুটিয়ে তোলেন।

কবি-সাহিত্যিক-লেখকরা তাদের সব জ্ঞান বইয়ের পাতায় ঢেলে দেন, বই পড়ে সেই জ্ঞানের আলো সংগ্রহ করা যায়। প্রতিষ্ঠানের চেয়ারম্যান রুমা পাল বলেন, প্রতিটি শিক্ষার্থীই চায় পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে। কারণ, শিক্ষার্থী হিসেবে পরীক্ষার ফলাফলই তার মেধা পরিমাপের মাপকাঠি হিসেবে বিবেচিত হয়। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের জন্য শিক্ষার্থীরা তাদের পাঠ প্রস্তুতি এবং পাঠচর্চার ক্ষেত্রে ভালোমানের বই সংগ্রহ করে।

এসব বইয়ের মধ্যে অন্যতম হচ্ছে পাঠ সমৃদ্ধ তথ্য ও ব্যতিক্রমী ভাষা দক্ষতা এবং পরীক্ষার খাতায় ঠিক সেভাবেই তা উপস্থাপন করা। দিকদর্শন প্র্রকাশনী ও গ্রন্থ কুটিরের বইগুলোতে পাঠ সমৃদ্ধ সেসব তথ্যই ফুটে উঠেছে। যার ফলে শিক্ষার্থীরা দিকদর্শন প্র্রকাশনী ও গ্রন্থ কুটিরের বই পাঠ করে সেরাদের সেরা ফলাফল বয়ে আনছে।

সম্মেলনে এক বছরের কার্যক্রমের সফলতা ব্যর্থতা পর্যালোচনা করা হয়। একই সাথে আগামীর ভালো কাজ করার জন্য প্রতিশ্রুতি আদায় করা হয়। এছাড়া অধ্যাপক অধ্যাপিকারা প্রকাশনার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.