বাঁশখালীতে র‌্যাবের অভিযানে অস্ত্রসহ আটক-৪, কাঠ উদ্ধার

0

বাঁশখালী প্রতিনিধিঃ বাঁশখালী উপজেলার চাম্বলে ইউনিয়নের পাহাড়ের পাদদেশে র‌্যাব ৭ এর একটি দল অভিযান পরিচালনা করেছে।

আজ রবিবার (২২ ডিসেম্বর) ভোর সকালে অভিযানে এক দুর্ধর্ষ ডাকাতসহ ৪ বনদুস্যকে আটক করে। এ সময় দক্ষিণ চাম্বল শেখেরখীল রাস্তার মাথা সংলগ্ন খালী মাঠ থেকে বনদূস্যদের কর্তনকৃত শতাধিক গর্জন গাছ জব্দ করে।

আটকৃতদের মধ্যে একাধিক মামলার দুর্ধষ পলাতক আসামী মোঃ জসিম উদ্দীন প্রকাশ পুইত্তা (৩২) ও রয়েছে। তার কাছ থেকে একটি ওয়ান শ্যুটার গান ও একটি ছুরি উদ্ধার করে র‌্যাব। তাছাড়া অভিযানে ফিরোজুল ইসলাম (৩৮), মোঃ আলী (৩৭) ও ছাবের আহমদ (৪০) নামে অপর ৩ বনদুস্যকে ও আটক করে র‌্যাব।

এদিকে দীর্ঘদিন থেকে বনকর্মীদের অস্ত্রের মুখে জিম্মি করে চাম্বলের পাহাড় হতে মূলবান গর্জনসহ বিভিন্ন প্রজাতির গাছ ও পাহাড়ের মাটি কেটে আসছিল বনদূস্যদের বিশাল একটি সিন্ডিকেট। র‌্যাব ৭ এর একাধিক অভিযানের ফলে সরকারি বন সম্পদের অনেকটা রক্ষা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা। আটককৃতদের বিরুদ্ধে র‌্যাব-৭ এর পক্ষ থেকে মামলার প্রস্তুতি চলছে।

স্থানীয় ও র‌্যাব সূত্রে জানা যায়, বন্যপ্রাণী ও বনাচঞ্চল সংরক্ষন বিভাগের জলদী অভ্যায়রন্য চাম্বল, নাপোড়া ও পুইঁছুড়ির পাহাড়ি এলাকায় গর্জন গাছ কর্তন ও পাহাড়ি মাটি কাটার বনদুস্যদের একটি সিন্ডিকেট দীর্ঘদিন যাবৎ বেপরোয়া তান্ডব চালাচ্ছিল। এরই পরিপেক্ষিতে বনবিভাগের কর্মকর্তা ও স্থানীয়রা র‌্যাব সহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ করে আসছিল। অভিযোগের প্রেক্ষিতে আজ সকালে চাম্বল পাহাড়ী এলাকায় র‌্যাব ৭ এর একটি অভিযানকারী দল অভিযান পরিচালনা করে। অভিযানে আটক করা হয় ৩ বনদস্যুকে। উদ্ধার হয় শতাধিক কর্তনকৃত গর্জন গাছ ও একটি ওয়ান শ্যুটার গানসহ ধারালো ছুরি।

এ ব্যাপারে জলদী অভ্যায়রন্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জান শেখ বলেন, জলদী অভ্যায়রন্য রেঞ্জের চাম্বল সহ বিভিন্ন পাহাড়ী এলাকায় অবৈধ অস্ত্রধারী বনদূস্যরা বেপরোয়া হয়ে উঠেছে। বনরক্ষীরা দায়িত্ব পালন করতে গেলে তাদেরকে অবৈধ অস্ত্রের ভয় দেখায় বনদুস্যর দল। সরকারী বনসম্পদ রক্ষার্থে ঘটনাটি আমার উধ্বর্তন কতৃপক্ষকে অভিহিত করি। তাছাড়া র‌্যাব অভিযানের ফলে বনজসম্পদ রক্ষা পাবে বলেও তিনি জানান।

র‌্যাব-৭ এর অভিযান পরিচালনাকারী সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী মো. তারেক আজিজ বলেন, বাঁশখালীর চাম্বলে পৃথক অভিযানে অস্ত্র ও চোরাই কাঠসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। আটককৃতদের মধ্যে ২০১৮ সালের ১৯ আগষ্ট চাম্বলে এক কিশোরীকে গণ ধর্ষন মামলার প্রধান আসামী জসিম উদ্দিন প্রঃ পুতুইয়া (৩০) কে একটি ওয়ান শ্যুটার গান ও ছুরিসহ আটক করা হয়। আটককৃতদের জিজ্ঞাসাবাদ শেষে থানা পুলিশের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.