সাদার্ন ইউনিভার্সিটিতে শিল্প নিরাপত্তা বিষয়ক কর্মশালা

0

সিটি নিউজঃ সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে শিল্প স্থাপনায় নিরাপত্তা বিষয়ক কর্মশালা সম্প্রতি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে অনুষ্ঠিত হয়।

অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনার সময় বিচলিত না হয়ে তাৎক্ষণিক মোকাবেলায় কিভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো সম্ভব এবং এসব সমস্যায় সঠিক করণীয় কি এ ব্যাপারে সচেতনতা বাড়াতে এ কর্মশালার আয়োজন করা হয়।

দিনব্যাপী কর্মশালায় শিক্ষার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স শাখার পরিদর্শক মো. বাহার উদ্দিন এবং সেফটি সলিউশন’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী।

ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদার পরিকল্পনায় ও তত্ত্বাবধানে আয়োজিত দিনব্যাপী এ কর্মশালায় এমবিএ’র ৪৫ জন শিক্ষার্থী অংশ নেন।

কর্মশালায় ভবন নিরাপত্তা সংশ্লিষ্ট সমসাময়িক বিষয়, অগ্নিনিরাপত্তার চ্যালেঞ্জ ও সমাধান, শিল্প স্থাপনায় অগ্নিনির্বাপণের কৌশল, অগ্নিকাণ্ডের কারণ ,দাহ্য পদার্থ সম্পর্কে অবহিতকরণ, অগ্নিকাণ্ড মোকাবেলায় কার্যকর বিভিন্ন মেথডলজির প্রয়োগ, অগ্নিনির্বাপনে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম সম্পর্কে জানা ও এর ব্যবহার ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়।

এসময় শিক্ষার্থীরা আধুনিক সরঞ্জাম ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অগ্নিনির্বাপণ মহড়ায় অংশ নেন। পরে কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.