কক্সবাজারে পন্ডিত সত্যপ্রিয়’র অন্ত্যেষ্টিক্রিয়া উৎসবে ৫০ একর জমি দিবে মুসলিমরা

0

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজারঃ একুশে পদক প্রাপ্ত, বাংলাদেশের বৌদ্ধদের উপ-সংঘরাজ, কক্সবাজারের রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ প্রয়াত পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপনের জন্য প্রায় ৫০ একর জমি প্রদান করে আবারো সম্প্রীতির বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন রামুর মুসলিম জমিদার ও বর্গা চাষিরা। সর্বজন শ্রদ্ধেয় পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র প্রতি সম্মান জানিয়ে এসব জমিতে বোরো মৌসুমে চাষ করবেনা বর্গা চাষিরা।

পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারি তরুন বড়ুয়া,আগামী ২২ থেকে ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ‘উপ-সংঘরাজ পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উৎসব অনুষ্ঠিত হবে। রামুর মুসলিম জমিদার ও বর্গা চাষিরা প্রায় ৫০ একর জমি স বারো মৌসুমে চাষ করবেন না।

এ উপলক্ষে জমির মালিক ও চাষিদের সাথে পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদ নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা করেছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

তিনি আরো জানান, সীমা মহাবিহারের উত্তর পার্শ্বে, বাইপাস সড়কের পূর্ব পার্শ্বে এবং আরকান সড়কের পশ্চিম পার্শ্বের বিশাল জমিতে এ উৎসব আয়োজন করা হবে। অন্তেষ্টিক্রিয়া উৎসবে দেশী-বিদেশী ধর্মীয়, প্রশাসনিক, রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়া উৎসবকে ঘিরে প্রতিদিন থাকবে ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে দেশ বরণ্যে শিল্পীরা অংশ নেবেন। এ অনুষ্ঠানকে ঘিরে বসবে সপ্তাহব্যাপী চলবে জমজমাট মেলা। এতে দেশী-বিদেশী রকমারী পণ্যের বিপুল স্টল স্থান পাবে।

এ উৎসবকে ঘিরে কক্সবাজার জেলাসহ দেশের বিভিন্নস্থানে সার্বজনীনভাবে চলছে ব্যাপক প্রস্তুতি। উৎসবকে সফল করতে বিভিন্ন উপ-কমিটি দিনরাত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

গত ৩ অক্টোবর ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (সাবেক পিজি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো পরলোক গমন করেন।

অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ সভাপতি ও বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম শীর্ষ ধর্মীয় গুরু ছিলেন।

তিনি ২০১৫ সালে দেশের অন্যতম মর্যদাপূর্ণ পুরস্কার একুশে পদকে ভূষিত হন। একই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হয়ে কয়েকটি দেশ সফর করেন অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো। তিনি দীর্ঘবছর ধরে রামুর ফতেখাঁরকুল মেরুংলোয়া কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.