আমিরাতে গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৮শ দিরহাম জরিমানা

0

আন্তর্জাতিক ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাত সরকার সড়কে নতুন আইন জারি করেছে। শুক্রবার রাজধানী আবু ধাবির পুলিশ নতুন ট্রাফিক রুল জারি করেছে। নতুন আইনে গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৮শ দিরহাম জরিমানা গুনতে হবে। আরব আমিরাতে গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা সবচেয়ে বড় সমস্যায় পরিণত হয়েছে। সে কারণেই এ বিষয়ে জোর দিয়ে নতুন আইন আনা হয়েছে।

সামাজিক মাধ্যমে জারি হওয়া এক বিবৃতিতে আবু ধাবি পুলিশের তরফ থেকে মোটরসাইকেল চালকদের যানবাহন চালানোর সময় মোবাইল ব্যবহারের বিষয়ে সতর্ক করা হয়েছে। এর মাধ্যমে মোটর সাইকেল চালক এবং তাদের সঙ্গে থাকা আরোহীদের নিরাপত্তার বিষয়টিকে জোর দেওয়া হয়েছে।

একই সঙ্গে সড়কে গাড়ি চালানোর সময় মোবাইলে গেম না খেলার বিষয়ে বিশেষভাবে আহ্বান জানানো হয়েছে। আইন অমান্য করে গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করলে ৮শ দিরহাম পর্যন্ত জরিমানা গুনতে হবে।

ট্রাফিক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৮ সালে আরব আমিরাতের বিভিন্ন স্থানে মোবাইল ফোনের কারণে চালকরা ৮৮ হাজার ৬১৯ বার আইন লঙ্ঘন করেছেন। অর্থাৎ গড়ে প্রতিদিন আইন লঙ্ঘন হয়েছে ২৪৩ বার। গত তিন বছরে মোবাইল ফোনের কারণে মোট তিন লাখ ২৩ হাজার ১০২টি অপরাধ সংঘটিত হয়েছে।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, গাড়ি চালানোর সময় মোবাইল ফোনের ব্যবহারের কারণে ৪৩৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৫৯ জন প্রাণ হারিয়েছে বলে দাবি করা হয়েছে। ট্রাফিক আইনের আওতায়, গাড়ি চালনার সময় ফোনে ক্ষুদেবার্তা পাঠানো, ছবি তোলা, খাওয়া এমনকি মেকআপ করার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসবের কোনো কিছু করলেই জরিমানা গুনতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.