নতুন স্বপ্নে স্বাগত ২০২০

0

সিটি নিউজ,গোলাম সরওয়ার :  ২০২০ সাল নববর্ষের বার্তা ছড়িয়ে গত হয়েছে ২০১৯ সাল। ফেলে আসা বছরটি এখন পুরনো সেই দিন।

দিন যায় দিন আসে। নতুন সূর্যকে অভিবাদন। আলো আর অন্ধকারের স্মৃতি হয়ে কালের গর্ভে ডুব দিয়েছে আরেকটি বছর ২০১৯। এসেছে নতুন বছর ২০২০। পেছনের আলোটুকু নিয়ে অন্ধকার ভুলে শুরু হবে নতুন বছরের ছুটে চলা। বছরের সব দুঃখ-বেদনা ভুলে সারা বিশ্বের মতো চট্টগ্রামের মানুষও গতকাল রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে ইংরেজি নববর্ষ ২০২০ সালকে স্বাগত জানিয়েছে। চট্টগ্রামেও নানা কর্মসূচির মধ্য দিয়ে বরণ করে নিয়েছে নতুন বছরকে।

প্রকৃতির অমোঘ নিয়মে বয়ে চলে সময়। পাল্টে দিয়ে যায় অনেক কিছু। কারো সময় যায় ঝড়ঝাপটায়, কারো নিস্তরঙ্গ হয়ে, আনন্দ-বেদনার যুগলবন্দিতে। এটাই শাশ্বত নিয়ম। এভাবেই চলতে চলতে একদিন বেজে ওঠে অমোঘ মৃত্যুঘণ্টা। আবার ওই মৃত্যুব্যথাও সহনীয় হয়ে যায়। জীবন এমন অম্ল-মধুর বলেই পৃথিবী শেষ পর্যন্ত সুন্দর, অর্থময়। সময়ের পথপরিক্রমায় এগিয়ে যেতে যেতে পেছন ফিরে চকিত দেখে নিতে ইচ্ছে করে চলে যাওয়া মুহূর্ত।

নতুন বছরটিতে সব সমস্যা মোকাবেলা করেই এগিয়ে যেতে চায় বাংলাদেশ। এগিয়ে যেতে চায় দেশবাসী। কেননা নতুন চিরকালই সম্ভাবনাময়। এ জন্য নতুনের প্রতি মানুষের আগ্রহও বিপুল। পুরনো বছরের ব্যর্থতা ঝেড়ে ফেলে, ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে শুরু হয় নতুন কর্মপরিকল্পনা। শুভ ও কল্যাণকর সেই পরিকল্পনাগুলো সফল হোক নতুন বছরের শুরুতে-এ কামনা সবার জন্য।

বাঙালি জীবনে গ্রেগরিয়ান নববর্ষ পালনের রেওয়াজ ব্রিটিশ শাসনামল থেকে অনুসৃত হয়ে আসছে। সমপ্রতি তা পরিসরে বেড়েছে। খ্রিস্টীয় নববর্ষ হিসেবে বাঙালির কাছে পরিচিত দিবসটি পালনের ধরন পৃথিবীর অন্যান্য দেশের মতোই। সাধারণ মানুষ এদিন একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে। শুভেচ্ছা কার্ড, এসএমএস, ফেসবুক, টুইটার, ই-মেইলে শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা ছড়িয়ে পড়ে। পুরনো বছর যেমনই কাটুক, নতুন বছর যেন ভালো কাটে, সেই কামনা থাকে সবার জন্যে।

নতুন বছরে বাংলাদেশ এখন স্বপ্ন দেখছে শান্তি, স্বস্তি, কল্যাণ ও সমৃদ্ধির। স্বপ্ন দেখছে মুক্তিযুদ্ধের চেতনায়, দুর্নীতিমুক্ত, স্বাধীন গণতান্ত্রিক দেশ হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে স্বমহিমায় দাঁড়ানোর। সেই সাথে নতুন বছরে আমাদের প্রত্যাশা অপরাজনীতি, অপশক্তি, জঙ্গিবাদ, ধর্মান্ধতা, সামপ্রদায়িকতা ও সকল আঁধার মুছে গিয়ে বাংলাদেশ পরিণত হবে এক সত্যিকার সোনার বাংলায়।

নতুন বছরে আমরা যেন ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’ এই মূলমন্ত্র মনে রেখে দেশের মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে পারি। আমরা যেন এই মন্ত্রে দীক্ষিত হই, তোমার মতামতের সাথে হয়ত আমি একমত না-ও হতে পারি, কিন্তু তোমার মত প্রকাশের স্বাধীনতার জন্য আমি বক্ষ উজাড় করে পাশে দাঁড়াব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.