আনোয়ারায় বন্য হাতির আক্রমণে এক বৃদ্ধ নিহত

0

আনোয়ারা প্রতিনিধিঃ আনোয়ারা উপজেলার বটতলীতে বন্য হাতির আক্রমণে মোহাম্মদ সোলাইমান (৮৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তার বাড়ি বটতলী ইউনিয়নের নুর পাড়া এলাকায়।

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) ভোর সাড়ে ৫টার দিকে উপজেলার বটতলী ইউনিয়নের নুর পাড়া এলাকায় ঘটনাটি ঘটে। এলাকাবাসীর অভিযোগ, হাতির অবস্থান সম্পর্কে বন বিভাগকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেয়নি তারা।

এলাকাবাসী সূত্রে জানা যায়, বেশ কিছু দিন ধরে তিনটি বন্য হাতি দেয়াং পাহাড়ে ঘোরাফেরা করছে। সন্ধ্যা নামতেই পাহাড় থেকে নেমে এসে এলাকার কোনো না কোনো গ্রামে হানা দিয়ে ক্ষতি করছে হাতি তিনটি।

এলাকাবাসীর ভাষ্য, প্রতিদিনের মতো ফজরের নামাজ আদায় করতে বাসা থেকে মসজিদে যাচ্ছিলেন মোহাম্মদ সোলাইমান। আচমকা হাতির সামনে পড়ে যান। তাকে টেনে নিয়ে আছাড় মারে হাতি। এতে মারাত্মক আহত হন তিনি। ঘটনাস্থলেয় মারা যায় তিনি। এ ঘটনায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, গত বেশ কিছু দিন ধরে হাতি তিনটি উপজেলার বৈরাগ ইউনিয়নের মোহাম্মদপুর, কুলালপাড়া ও ফকিরখীল, বারশত ইউনিয়নের পশ্চিমচাল, বারখাইন ইউনিয়নের বেলচূড়া, বটতলী ইউনিয়নের চাঁপাতলী, জয়নগরপাড়া, কালাগাজীপাড়া নুর পাড়া ও গুচ্ছগ্রাম এলাকার ১৫-২০টি কাঁচাঘর গুঁড়িয়ে দিয়েছে। এলাকার খেতখামার ও জমির ফসল ক্ষতি করছে। দেয়াং পাহাড়ে হাতির অবস্থান সম্পর্কে বন বিভাগকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেয়নি তারা।

বটতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নান চৌধুরী বলেন, গত বেশ কিছু দিন ধরে এলাকার কয়েক লাখ টাকার ক্ষতি ও কয়েকজন লোক মারা গেছে। বন বিভাগ আন্তরিক হলে এ ক্ষতি এড়ানো যেত। তিনি বলেন, ‘বর্তমানে এলাকার বাসিন্দারা বন্য হাতির আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন।

বন বিভাগের পটিয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, আমরা হাতিগুলো ফিরিয়ে নিতে কাজ করে যাচ্ছি। হাতির আক্রমণে নিহত ব্যক্তির পরিবারকে আর্থিক অনুদান দেওয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.