কক্সবাজারে সক্রিয় ছিনতাইকারী কিশোর গ্যাং-হার্ডলাইনে পুলিশ, ১ জনের লাশ উদ্ধার

0

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজারঃ সময় ও যুগ পাল্টানোর সাথে সাথে ছিনতাইকারী চক্রদের কাজের ধরণও বদলিয়ে ফেলে। ছিনতাই করার সময় তারা বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকে। কখনো যাত্রী বেশে, কখনো রাতের আধারে একা পেয়ে সর্বস্ব কেড়ে নিচ্ছে ছিনতাইকারীরা। আর তাতে বাধা দিলে, ছুরিকাঘাতে বা শ্বাসরোধ করা হয় খুন। হাতের রগ কেটে দেয়া হয়।

পর্যটন শহরে ভয়ংকর ছিনতাইকারী চক্র সক্রিয় হলেও এসব অপরাধীদের প্রতিরোধে হার্ডলাইনে রয়েছে পুলিশ।

আজ ৮ জানুয়ারী দুপুরে শহরের কবিতা চত্বর এলাকা থেকে ছিনতাইকারী মুন্নার গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়৷ নিহত মুন্না মহেশখালীর শাপলাপুরের বাড়িয়াপাড়ার আবুল বশরের ছেলে। গত ৪ জানুয়ারী দুই কলেজ ছাত্রকে গলা ও হাতের রগ কেটে দিয়ে ছিনতাইয়ের ঘটনায় প্রধান নায়ক ছিল নিহত মুন্না।

কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ আবু মোহাম্মদ শাহজাহান কবির জানান, ছিনতাইকারিদের দু’পক্ষের বিরোধের জের ধরে এ হত্যাকান্ড ঘটতে পারে বলে আমরা ধারণা করছি। নিহত মুন্না একজন চিহ্নিত ছিনতাইকারি। এসময় ঘটনাস্থল থেকে একটি দেশীয় তৈরী বন্দুক ও একটি গুলি উদ্ধার করা হয়েছে। দুপুরে মৃতদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়।

পর্যটন নগরী কক্সবাজার শহরে কয়েকদিনের ব্যবধানে এমন দু’টি বড়ো ছিনতাইয়ের ঘটনা ঘটে । ৩ জানুয়ারী শুক্রবার রাতে শহরের বাহারছড়া পাসপোর্ট অফিসের সামনে ঢাকার পর্যটক যুগলকে ছিনতাইয়ের ঘটনা ঘটে। সিসি ক্যামরার ফুটেজের সুত্র ধরে জেলা গোয়েন্দা পুলিশ আটক করেন, কক্সবাজার পৌরসভার মধ্য কলাতলীর হাসান মেম্বারের ছেলে আবদুল্লাহ মিটু (৩৩) ও একই এলাকার শামসুল আলমের ছেলে মো. আসফি (২৩) কে। এসময় ছিনতাইয়ে ব্যবহৃত মিটুর মালিকানাধীন মোটর সাইকেলটিও জব্দ করা হয়। এ ঘটনায় দ্রুত বিচার আইনে কক্সবাজার সদর থানায় মামলা হয়েছে।

৪ জানুয়ারী শনিবার বিকালে শহরের ভিআইপি রোডস্থ সার্কিট হাউজের নিচে কলেজ ছাত্র ইমরুল হাসান (২২) ও মুরাদ (২২) নামের দুইজনে এলোপাথাড়ি ছুরিকাঘাত করে এবং হাত ও পায়ের রগ কেটে দিয়ে সর্বস্ব ছিনিয়ে নেয় ছিনতাইকারী চক্র। এঘটনায় মামলা হয়েছে থানায়। এছাড়াও প্রতিদিন কোথাও না কোথায় বিক্ষিপ্ত ছিনতাইয়ের ঘটনা ঘটে। এরপর থেকে পুলিশ হার্ড লাইনে চলে যায়। দ্রুত বিচার আইনেসহ পৃথক দুটি মামলার ঘটনায় অস্ত্রসহ ৬ জনকে আটকের পর জানা যায়, পর্যটন নগরীতে সক্রিয় আছে এমন ১১টি ছিনতাইকারী চক্র। তবে এসব ছিনতাই চক্র আগে এলাকা ভিত্তিক ছিনতাই সংগঠিত করলেও ছিনতাইকারী কিশোর গ্যাং এখন ছড়িয়ে ছিটিয়ে মিলে মিশে ভিন্ন ভিন্ন এলাকায় গিয়ে ছিনতাই ঘটনা সংগঠিত করছে। ঘটনার তদন্তে বেরিয়ে আসে দু’টি ভিন্ন ছিনতাইয়ের ঘটনা। দুটি ঘটনায় আলাদাভাবে আটক হওয়ারা স্বীকার করেছে ছিনতাইয়ে জড়িত থাকার কথা।
কক্সবাজার পর্যটন নগরীতে হঠাৎ বেড়েছে ছিনতাইকারীদের তৎপরতা। বিশেষ করে টমটম, রিক্সা ও অটোরিক্সায় যাত্রী বেশে উঠে অভিনব কায়দায় ছিনতাই করছে, দুর্বৃত্তরা। এরআগে ১৫ ডিসেম্বর সকালে কক্সবাজার শহরের ছিনতাইকারী নূরুন্নবী প্রকাশ ‘ভুদিঙ্গা’র গুলিবিদ্ধ লাশ পাওয়া গেছে। জেলা সদর হাসপাতাল মর্গে লাশ পড়ে থাকার খবর পেয়ে পরিবারের সদস্যরা তা সনাক্ত করেন। নিহত নূরুন্নবী প্রকাশ ‘ভুদিঙ্গা’র শহরের টেকনাইফ্যা পাড়া এলাকার মৃত আবদুল করিমের ছেলে।
ছিনতাইকাজে জড়িত এমন অন্তত দেড়’শ জনের একটি তালিকা আছে কক্সবাজার সদর মডেল থানা পুলিশের কাছে। যাদের অনেকেই কারাগারে। আবার অনেকেই আদালত থেকে জামিনে বের হয়ে গড়ে তুলছে মিলে মিশে নতুন কিশোর গ্যাং। পর্যটন নগরীতে এধরনের ছিনতাই কাজে সক্রিয় আছে ১০ থেকে এগারটি অপারাধী কিশোর গ্যাং। পাশাপাশি তালিকা অনুসারে এসব অপরাধীদের নিয়মিত মনিটরিংয়ের কথা জানান, কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ আবু মো. শাহজাহান কবির।
কক্সবাজার সদর থানা পুলিশ সুত্রে জানা গেছে, গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ১১৩ জন ছিনতাইকারী কিশোর গ্যাংকে আটক করে আদালতে সোপর্দ করা। এসময় ১৮টি দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র, ১টি বিদেশী রিভলভার, কার্তুজ, ধারালো ছুরা উদ্ধার করা হয়। আদালত তাদের কারাগারে পাঠান ।
সুত্র আরো জানায়, চলতি জানুয়ারী মাসে দিনই ১৪ জন ছিনতাইকারীকে আটক করা হয়েছে। দুটি দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র. ধারালো ছুরা উদ্ধার করা হয়।
কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ আবু মোঃ শাহজাহান কবির বলেন, ছিনতাইয়ের ঘটনায় জড়িত অপরাধীদের গ্রেফতারের পর আদালতের মাধ্যমে তাহাদেরকে কারাগারে পাঠানো হয়েছে। এলাকার সাধারণ জনগণ ও পর্যটকদের সার্বিক নিরাপত্তার নিশ্চিতের লক্ষ্যে চিহিৃত অপরাধীদের বিরুদ্ধে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে। তিনি আরো জানান, কক্সবাজার শহরে জনগণের জানমালের নিরাপত্তা বিধানে সার্বক্ষনিক ৪টি মোবাইল টিম ও ছয়টি মোটরসাইকেলটিম নিয়মিত টহলে রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.