সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুক্রবার 

0

সিটি নিউজঃ সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে দুই দিনব্যপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ১০ ও ১১ জানুয়ারি, ২০২০ ইং (শুক্র ও শনিবার) ইনস্টিটউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সহযোগিতায় আইইবি চট্টগ্রাম কেন্দ্র ও সাদার্ন ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

১০ জানুয়ারি আইইবি চট্টগ্রাম কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নুরুল মোস্তফা, আইইবি সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান ও ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। সভাপতিত্ব করবেন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক।

আজ বুধবার (৮ জানুয়ারি) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সাদার্ন ইউনিভার্সিটির বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ-উপাচার্য ও কনফারেন্স সেক্রেটারি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নুরুল মোস্তফা, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার ড. মো. মোজাম্মেল হক, সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার অমৃতা দাশ, ইঞ্জিনিয়ার ড. হাসিনা ইয়াসমিন, ড. বিজয় শংকর বড়ুয়া ও ড. তাসনিমা জান্নাত।

ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ আরও জানান, দুইদিনব্যাপী সম্মেলনের ১ম দিন আইইবি চট্টগ্রাম কেন্দ্রে এবং ২য় দিনের আয়োজন সাদার্ন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে অনুষ্ঠিত হবে। সম্মেলনের সমাপণী অনুষ্ঠান হবে হোটেল পেনিনসুলায়।

সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয়গুলো হলো: স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং, আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন ইঞ্জিনিয়ারিং, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং, ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং, ফ্লাড কন্ট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, মেটেরিয়ালস্ ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, আর্বানাইজেশন অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন।

লিখিত বক্তব্যে এম আলী আশরাফ বলেন, আমিরিকা ও অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে কর্মরত সিভিল ইঞ্জিনিয়ার এবং গবেষকরা গবেষণা নিবন্ধ পাঠিয়েছেন। যাচাই-বাছাইয়ের পর ৪৭টি গবেষণাপত্র নির্বাচন করা হয়েছে, যা সম্মেলনে পঠিত হবে। সম্মেলনে ৩টি কি-নোট সেশন ও ৮টি টেকনিক্যাল সেশন থাকবে। কি-নোট স্পিকার থাকবেন পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সাবেক প্রধান কো-অর্ডিনেটর মেজর জেনারেল আবু সাঈদ মাসুদ, অ্যামেরিকান সোসাইটি অব ইঞ্জিনিয়ারিং এডুকেশন, এক্সটার্নাল অ্যাফেয়ার্স এর সাবেক ডিরেক্টর প্রফেসর ড. উইলিয়াম ই কেলি, পি.ই হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্স ইনস্টিটিউট এর ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার মোহাম্মদ শামিম আক্তার এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড এর সিনিয়র লেকচারার ড. রেজাউল চৌধুরী।

সমাপণী পর্বে প্রফেসর ড. নুরুল মোস্তফা বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করবেন এবং সেশন চেয়ারম্যানদের সম্মাননা দেবেন। এই সম্মেলনের মাধ্যমে তরুণ ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীরা নিত্য নতুন ধারণার সঙ্গে পরিচিত হবেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.