পটিয়ায় শিক্ষা সংস্কৃতি ও সেবাধর্মী প্রতিষ্ঠান ‘উত্তরাধিকা’র আত্মপ্রকাশ 

0

সিটি নিউজঃ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী সামনে রেখে আলোচনা সভা, রাজনৈতিক জ্ঞাননির্ভর বই বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে পটিয়ায় মুক্তিযুদ্ধের পক্ষে শিক্ষা, সংস্কৃতি ও সেবাধর্মী প্রতিষ্ঠান “উত্তরাধিকার ” এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটেছে।

নিজেদের অর্থেই নিয়মিত নাটক, বই বিতরণ, রাজনৈতিক ক্লাস, চিকিৎসা ও শিক্ষা সহায়তা প্রভৃতি কর্মসূচী পালনের ঘোষনা দিয়ে ব্যাপক উপস্থিতির মধ্য দিয়ে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন পটিয়া উপজেলা চেয়ারম্যান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী।

সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা চৌধুরী মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন, পটিয়া পৌর মেয়র ও পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুুনুর রশীদ, প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আবদুল আলীম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শৈবাল বড়ুয়া, বিভিন্ন সংগঠনের পক্ষে বক্তব্য রাখেন দীপংকর চৌধুরী কাজল, শিক্ষক ওমর ফারুক, মোহাম্মদ নাসির আহমদ, মোহাম্মদ ছৈয়দ, ফরিদ আহমদ, সেলিম জাহাঙ্গীর, তাহেজুল ইসলাম, রেজাউল কবির ও আলী আশরাফ প্রমুখ।সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক মল্ল কামরুল হাসান।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ধর্মের অভিন্নতায় ৪৭ এর দেশ ভাগের শাস্তি আমরা ২৩ বছর ভোগ করেছি। ধর্মের মিল হলেও পাকিস্তানের শাসকগোষ্ঠীর শাষন শোষণের পরিণতি আজকের বাংলাদেশ।সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করে উদার বাংলাদেশ গঠনে আজ প্রয়োজন সুস্থ ধারার রাজনীতি ও মুক্তসংস্কৃতি আন্দোলন।উত্তরাধিকার সেই দায়ীত্ব পালন করুক।

বিশেষ অতিথি পৌর মেয়র তার পক্ষ হতে সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে বলেন যুগের চাহিদা পূরণ করতে উপযোগী চিন্তা করলে হবেনা উপযোগী কর্মসূচীর বাস্বায়নে ত্যাগ স্বীকার করতে হবে।প্রধান আলোচক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবদুল আলিম বলেন

মুক্তিযুদ্ধের চেতনাকে লালন না করলে আমাদের গৌরবজনক ইতিহাসের পথ ধরে না এগুলে,ত্যাগের মধ্য দিয়ে অর্জনকে শ্রদ্ধা জানাতে অপারগ হলে আমরা পথ হারবো।

দ্বিতীয় পর্বে রাজনীতি, মুক্তিযুদ্ধ ভিত্তিক বই সহ বহুল আলোচিত কারাগারের রোজনামচা বইগুলো ছাত্রদের মাঝে বিতরণ করা হয়।

তৃতীয় পর্বে উত্তরাধিকার ও কুসুমকলির শিল্পীরা সংগীত, ও নৃত্য পরিবেশন করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.