চুয়েটে ‘এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার’-এর যাত্রা শুরু

0

সিটি নিউজঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ পুরকৌশলীদের কনক্রিট গবেষণাধর্মী সংগঠন ‘আমেরিকান কনক্রিট ইন্সটিটিউট (এ.সি.আই.) স্টুডেন্ট চ্যাপ্টার’-এর নবগঠিত কমিটির নেতৃবৃন্দ মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

আজ সোমবার (২৭ জানুয়ারি) ভাইস চ্যান্সেলর কার্যালয়ে উক্ত সাক্ষাৎ হয়। এ সময় পুরকৌশল বিভাগের অধ্যাপক ও স্টুডেন্ট চ্যাপ্টারের অনুষদ উপদেষ্টা অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম এবং নবনির্বাচিত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি পুরকৌশল ভবনের সেমিনার কক্ষে ২০১৯-২০ সনের কার্যনির্বাহী কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতি হিসেবে মো. জোবায়ের হোসেন তাকি এবং সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ নির্বাচিত হয়েছেন। প্রসঙ্গত, বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চুয়েটই একমাত্র এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার খুলতে সক্ষম হয়েছে।

এছাড়া নতুন কমিটিতে সহ-সভাপতি হিসেবে আছিয়া খানম মীম, আজহারুল ইসলাম, শাহরিয়ার ইবনে বাশার, লামিয়া ইসলাম লিয়া এবং সহ-সম্পাদক হিসেবে আসিফ মোহাম্মদ সামী ও রাকিব হোসেন, অর্থ সম্পাদক হিসেবে মোছাঃ জারিন তাসনিম, সহ-অর্থ সম্পাদক হিসেবে আনিকা ফারজানা, প্রচার সম্পাদক হিসেবে মুস্তাক আহমেদ, সহক-প্রচার সম্পাদক হিসেবে মো. নাজমুস সাকিব অপি নির্বাচিত হয়েছেন। এছাড়া কার্যনির্বাহী সদস্য হিসেবে সামিউল হাসান শান্ত, সুজিত বাসাক, জোবায়ের হোসেন মাহিন নির্বাচিত হন।

প্রসঙ্গত, এসিআই বা আমেরিকান কনক্রিট ইন্সটিটিউট হল একটি প্রযুক্তিনির্ভর প্রায়োগিক প্রতিষ্ঠান যারা সারাবিশ্বের সকল ধরণের কনক্রিট টেস্টের নিয়ম-কানুন তথা স্ট্যান্ডার্ড প্রণয়ন করে থাকে। এছাড়া বিশ্বব্যাপী কনক্রিট সম্পর্কিত জ্ঞানের চর্চা ও প্রচার-প্রসারের নিমিত্তে বিশ্ববিদ্যালয়সমূহে স্টুডেন্ট চ্যাপ্টার খোলার ব্যবস্থা করে থাকে। যা সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান শহরের অফিস থেকে নিয়ন্ত্রিত হয়।

এর ফলে একজন শিক্ষার্থী এক বছরের ফ্রি স্টুডেন্ট মেম্বারশিপের মাধ্যমে তাদের ইন্টারন্যাশনাল ইন্টার্নশিপ, ফেলোশিপ, স্কলারশিপ, জব, রিসার্চ ফ্যাসিলিটিসহ এসিআইয়ের সকল গবেষণাপত্র পড়ার পথ সুগম হবে। এরই মাধ্যমে চুয়েটের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হবে গবেষণা ও পেপার পাবলিশিং-এর অবারিত সুযোগ ও সম্ভাবনার দ্বার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.