করোনা ভাইরাসঃ চীনে মৃতের সংখ্যা বেড়েই চলেছে

0

আন্তর্জাতিক ডেস্কঃ নভেল করোনাভাইরাস সংক্রমণে চীনে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। দেশটির ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, এখন পর্যন্ত মারা গেছেন ১৩২ জন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ছয় হাজার।।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে দেশটিতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে।

চীনের গণমাধ্যম সিনহুয়ায় এক বিশেষজ্ঞের বরাতে বলা হয়েছে, আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে। চীন ছাড়াও ১৭টি দেশের ৭১ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

চীনের বিভিন্ন শহর ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। সে কারণে অনেক দেশই এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা এনেছে।

এদিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথমবারের মতো গবেষণাগারে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। একে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখছেন তারা।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনলেও তাদের পুরো পর্যবেক্ষণে রাখা হবে। কারণ আমরা চাই না এটা পুরো দেশে ছড়িয়ে পড়ুক।

তিনি আরও জানান, বাংলাদেশিদের মধ্যে যদি কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হন, তাহলে চীন সরকার তাদের পুরো চিকিৎসার দায়িত্ব নেবেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.