চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২০ রেডিসনে শুরু

0

সিটি নিউজ,চট্টগ্রাম :  ‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ স্লোগানে নগরের হোটেল রেডিসন ব্লু’তে বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২০। এবারের ফেয়ারে ৫৫টি প্রতিষ্ঠানের ৭৩টি স্টল অংশ নিচ্ছে।

মেলায় থাকছে ৫ হাজার ফ্ল্যাটের বিশাল সমাহার। এর মধ্যে চট্টগ্রামের ৭ শীর্ষ ডেভেলপার প্রতিষ্ঠানের ফ্ল্যাট থাকছে প্রায় দুই হাজার।

এক সময় জমির মালিকের সঙ্গে চুক্তি করেই ফ্ল্যাট বেচাকেনায় নেমে যেত ডেভেলপার প্রতিষ্ঠানগুলো। এখন আর সেই দিন নেই। কথার হেরফের, অসততাসহ নানা কারণে সবাই এখন ঝুঁকছেন রেডি ফ্ল্যাটের দিকে। জানা যায়, নামি ডেভেলাপারদের মধ্যে ফিনলে, সানমার, এপিক, এয়ারবেলের মত শীর্ষ কোম্পানিগুলো শতাধিক রেডি ফ্ল্যাট থাকছে এবারের মেলায়।

মেলায় ফিনলে প্রপার্টিজের ফ্ল্যাট থাকছে ৫শ‘র বেশি। এর মধ্যে ৫ শতাংশ রেডি ফ্ল্যাট। এপিক প্রপার্টিজের থাকছে ৪৭৫টি ফ্ল্যাট। লালখানবাজার ও খুলশিতে দুটি কনডোমিনিয়াম ফ্ল্যাট নিয়েই তারা বেশি আশাবাদী।

এছাড়া সানমারের ৬শ‘, সিপিডিএলের ২৫০, ইকুইটির ১৪৮, জুমায়রার ৫০ ও এয়ারবেলের ১১০টি ফ্ল্যাট থাকছে মেলায়।

সবমিলিয়ে এবারের মেলায় ঢাকা চট্টগ্রামে ৫ হাজার ফ্ল্যাট বিক্রির জন্য থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা। প্রাথমিকভাবে ৫শ‘ কোটি টাকার ব্যবসা হবে বলে আশা করা হচ্ছে।

সিপিডিএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ইফতেখার হোসেন বলেন, রেজিস্ট্রেশন ফি কমানোর কারণে ফ্ল্যাট কেনার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। এ খাতে মন্দাবস্থা কাটিয়ে সুদিন ফিরছে।

আরেক ডেভেলপার ব্যবসায়ী মোহাম্মদ বাদশা আলম বলেন, আবাসিক খাতে ঋণের সুদ কমানো ও সহজতর করা দরকার। এতে এই খাত আরো বেশি গতিশীল হবে।

মেলা উপলক্ষে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম ক্লাব অডিটোরিয়ামে রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী নানা দিক নিয়ে কথা বলেন।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে জানানো হয়, দেশের অর্থনীতিতে সমগ্র নির্মাণ শিল্পের অবদান ১৫ শতাংশ। বাংলাদেশের আবাসন সংশ্লিষ্ট শিল্পের ওপর ৩৫ লাখ শ্রমিক নির্ভরশীল। এছাড়া আবাসন খাত নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করছে। যা দেশে উন্নয়নে শক্তিশালী ভূমিকা রাখছে। কিন্তু নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত বর্তমানে সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তবে এ সংকটময় অবস্থা থেকে ধীরে ধীরে এ খাত বেরিয়ে আসছে। কিছু দিন আগে এই খাতের নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানো হয়েছে। এছাড়া রিহ্যাব এর পক্ষ থেকে আরও ৪ শতাংশ নিবন্ধন ব্যয় কমানোর জন্য জোর তৎপরতা চলছে। এখনও সব নাগরিকের জন্য দীর্ঘমেয়াদি ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংক ঋণের উচ্চ সুদহার এ খাতের বড় প্রতিবন্ধকতা। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫ শতাংশ ভূমিকা রাখা আবাসন শিল্পে নিবন্ধন ব্যয় কমিয়ে ৬-৭ শতাংশ নিয়ে আসলে এ খাত অর্থনীতিতে আরও অবদান রাখতে পারে।

এবারের চার দিনব্যাপী ফেয়ারে ৭৩টি স্টল স্থান পাচ্ছে। আর্থিক প্রতিষ্ঠান ও বিল্ডিং ম্যাটেরিয়ালসসহ কয়েকটি লিংকেজ প্রতিষ্ঠানকে ফেয়ারে অংশগ্রহণ করার সুযোগ করে দেওয়া হয়েছে। এ ফেয়ারে প্রথমবারের মতো গোল্ড স্পন্সর হিসেবে ২টি প্রতিষ্ঠান, কো স্পন্সর হিসেবে ১৮টি, ৬টি আর্থিক প্রতিষ্ঠান এবং ১৪টি বিল্ডিং ম্যাটেরিয়ালস প্রতিষ্ঠানসহ মোট ৫৫টি স্বনামধন্য প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ ফেয়ার চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম। বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য নুরুন্নবী শাওন চৌধুরী, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.