এশিয়ান উইমেন ইউনিভার্সিটির আন্ত বিশ্ববিদ্যালয় বিতর্ক ২৮ ফেব্রুয়ারী  

0

সিটি নিউজঃ এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ডিবেটিং সোসাইটি (এইউডব্লিওডিস) এর আয়োজনে “তারুণ্যের নেতৃত্বে নারী শিক্ষা, উৎসাহ এবং ক্ষমতায়নের প্রত্যয়” এই স্লোগানকে সামনে নিয়ে ২৮ ও ২৯ ফেব্রুয়ারী’২০২০ চট্টগ্রাম এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে ১ম আর্ন্তজাতিক আন্ত বিশ্ববিদ্যালয় বৃটিশ সংসদীয় ইংরেজী বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ।

চট্টগ্রামে এটি ১ম কোন আর্ন্তজাতিক ইংরেজী বিতর্ক প্রতিযোগিতা । এই প্রতিযোগিতায় এশিয়ান ইউনিভাসিটি ফর উইমেন(এইউডব্লিও) ছাড়াও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন (আইবিএ), ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ,বুয়েট, চুয়েট, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ব্য্রাক বিশ্ববিদ্যালয়, নর্থসাউথ, প্রিমিয়ারসহ দেশের শীর্ষস্থানীয়, ইনষ্টিটিউট, বিশ্ববিদ্যালয় ও বিতর্ক প্রতিষ্ঠান সমূহ অংশগ্রহন করবে ।

দুইদিন ব্যাপী এই বিতর্ক প্রতিযোগতায় ১৯টি দেশের ৬৪ জন বিতার্কিকদের সমন্বয়ে ৩২ টি দল অংশগ্রহন করবে । বিতর্ক পর্বের ১ম দিনে ৩২ টি দলের মধ্যে তর্কযুদ্ধ অনুষ্ঠিত হবে । এবং শেষ দিন সেখান থেকে নির্বাচিত ১৬ দল হতে ৮ দল ,পর্যায়ক্রমে ৪ দল হতে শ্রেষ্ঠত্বের আসীনে সমাসীন হবে । বিচারকার্যে নিয়োজিত থাকবে ১৫ জন বিচারক এবং সার্বিক ভাবে সহযোগিতা করবেন ৩২ জন সংগঠক এবং সার্বক্ষণিক বিতর্ক প্রতিযোগিতা উপভোগ করবে ৩০০ জন দর্শক ।

এবারের বিতর্কে ১৯ টি দেশ হতে আগত বিতার্কিকরা তারুণ্যের নেতৃত্বে নারী শিক্ষা, উৎসাহ এবং ক্ষমতায়নের বিষয়টি তাদের যুক্তি ও তর্কের মাধ্যমে তুলে ধরবে । আয়োজকরা আসা করছে এটা হবে সর্বকালের অন্যতম শ্রেষ্ট বিতর্ক প্রতিযোগিতা। যেটির মাধ্যমে বৈচিত্রময় স্বাংস্কৃতিক বিভিন্ন বিষয় সমূহ উঠে আসবে এবং চমৎকার এক তার্কিক যুদ্ধ অনুষ্ঠিত হবে । বিতর্ক অনুষ্ঠানটির সহযোগীতা করছে এলিট পেইন্ট।

এই প্রতিযোগিতাটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের থীমের সাথে সংশ্লিষ্ঠ । যেটার মূল উপজীব্য হচ্ছে এশিয়া ও মধ্য প্রাচ্যের নারীদের শিক্ষা,উৎসাহ ও ক্ষমতায়নের মাধ্যমে নেতৃত্বের সুমহান অবস্থানে অধিষ্ঠিত করা ।

বাংলাদেশের মহান জাতীয় সংসদের মাধ্যমে চার্টার প্রাপ্ত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এ.ইউ ডব্লিউ) ২০০৮ সালে চট্টগ্রামে যাত্রা শুরু করে । বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চলের প্রথম আঞ্চলিক শিক্ষা প্রতিষ্ঠান, যেটি আর্ন্তজাতিক পর্যায়ে নারীদের শিক্ষা ও নেতৃত্ব উন্নয়ন ও বিকাশে অবদান রাখছে ,যার শেকড়ে রয়েছে এশিয়ার জনগণের আকাঙ্খা ও প্রত্যাশা ।

এই বিশ্ববিদ্যালয়টি এশিয়ার নারীদের নারী নেতৃত্ব, উদ্যোক্তা এবং সমাজ পরিবর্তনের অবদানের জন্য নারী নেটওয়ার্ক তৈরি করার জন্য অসাধারণভাবে সহযোগিতা করে আসছে । পাশাপাশি এটি এমন সব নারীদের জন্য কাজ করছে ,যাদের মধ্যে রয়েছে অসাধারণ শিক্ষার সম্ভাবনা, সাহসী মনোভাব এবং সকল প্রকার অন্যায় অবিচারের বিরুদ্ধে গিয়ে সমাজ বির্নিমানে নিজেদের তৈরি করার অপার আগ্রহ ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এ.ইউ ডব্লিউ) বর্তমানে বিশ্বের ১৯ টি দেশের ৯০০ জনের অধিক নারী শিক্ষার্থীরা অধ্যায়ন করছে । তন্মধ্যে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, লাওস পিডিআর, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিস্তিন, সেনেগাল, মালয়েশিয়া, শ্রীলংকা, সিরিয়া, পূর্ব তিমুর, ভিয়েতনাম এবং ইয়েমেন।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ছাত্রীদের মধ্যে বেশীর ভাগই হলো তাদের পরিবারের ১ম সন্তান যে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছে। বিশ্ববিদ্যালয়ের ৮৫% ছাত্রী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সাথে সম্পৃক্ত বিশ্বের বিভিন্ন সহযোগী ব্যাক্তি ও সংগঠনের প্রদত্ত স্কলারশীপের আওতায় প্রায় ১০০% বৃত্তি নিয়ে পড়া লেখা করে আসছে ।

এই পর্যন্ত প্রায় ৮০০ জনের অধিক শিক্ষার্থী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এ.ইউ ডব্লিউ) হতে গ্র্যাজুয়েট ডিগ্রী অর্জন করেছে । বেশির ভাগ ছাত্রী তাদের নিজ নিজ দেশে সরকারী ও বেসরকারী ক্ষেত্রে সুনামের সাথে কাজ করে আসছে । ২৫% ছাত্রী উচ্চতর শিক্ষার জন্য সুযোগ গ্রহন করেছে। এই বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রী প্রাপ্ত ছাত্রীরা বা ইতিপূর্বে অধ্যয়নরত ছাত্রীরা বিশ্বের বড় বড় নামী দামি বিশ্ববিদ্যালয় যেমন:- অক্সফোর্ড, স্ট্যানফোর্ড, কলম্বিয়া, নিউ ইয়র্ক ইউনিভার্সিটি, ডিউক, ব্র্যান্ডে, সাওে, সোয়াস, ইওয়াহা বিশ্ববিদ্যালয়ে ভর্তির এবং অধ্যয়ন করার সুযোগ পেয়েছে ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.