নজরুলের অসম্প্রদায়িক চেতনাকে কাজে লাগাতে হবে

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা চট্টগ্রাম’র ২য় দিনে নজরুল উৎসবের আলোচনা সভা অধ্যাপক ফেরদৌস আরা আলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় জিমনেশিয়ামস্থ অমর একুশে বইমেলা মঞ্চেএতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েল সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম।

এতে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা অমর একুশে বই মেলা চট্টগ্রামের সদস্য সচিব অধ্যাপক সুমন বড়ুয়া। ধন্যবাদ বক্তব্য রাখেন আলোচনা ও অনুষ্ঠান উপ-কমিটির আহ্বায়ক প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার প্রমুখ।

সভায় প্রফেসর ড. মোহীত উল আলম বলেন, কাজী নজরুল’কে জাতির জনক বঙ্গবন্ধু বাংলাদেশে নিয়ে আসার মধ্যে বৈষম্যহীন শ্রেণি সমাজ ও অসম্প্রদায়িক বাংলাদেশে সূচনা হয়। নজরুল তার কাব্য, উপন্যাস ও প্রবন্ধের মাধ্যমে বাঙালি জাতির মৌলিক স্বত্বাকে জাগ্রত করেছিল।

তিনি বলেন নজরুল সবসময় অসম্প্রদায়িক চিন্তা-চেতনায় মানবিক সমাজ বির্নিমাণের স্বপ্ন দেখতেন। নজরুলের দেশপ্রেম এবং বিদ্রোহী মনোভাব শোষিত, বঞ্চিত ও নিষ্পেষীত মানুষের প্রেরণার কন্ঠস্বর হিসেবে কাজ করে। নজরুল আমাদেরকে অন্যায়-অত্যাচার, লাঞ্ছনার বিরুদ্ধে বিবেকের শুদ্ধতম আয়নায় সদা জেগে উঠার আহ্বান জানান। নজরুলের দেশপ্রেম এবং অসম্প্রদায়িক চেতনাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ বির্নিমাণে।

একুশ ও নজরুল দুটোই আমাদের শিখিয়েছে অনাচার ও শোষনের বিরুদ্ধে স্বোচ্ছার প্রতিবাদ করা। নজরুল ছিল অসম্প্রাদায়িক চেতনার দূত। আলোচনা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করেন চট্টগ্রামের শিল্পীবৃন্দ। আজ ১২ ফেব্রুয়ারি বিকেল ৪টায় অমর একুশে বইমেলা মঞ্চে ৩য় দিনে রবীন্দ্র উৎসবের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এতে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. রবীন্দ্র ঘোষ। সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গোলাম মোস্তফা। আলোচনা শেষে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে। এতে বইপ্রেমি সকলকে উপস্থিত থাকার অনুরোধ রইল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.