দেশের ৬৪ জেলায় নাট্যোৎসব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0

সিটি নিউজঃ বাঙ্গালি সংস্কৃতি লালন করার ক্ষেত্রে নাট্যজনদের ভূমিকা নতুন নয়, পুরাতন। স্বাধীনতা যুদ্ধেও নাট্যজনদের অবদান ছিল। নাটকের মাধ্যমে মানুষের মানবিক মূল্যবোধ ও মনুষ্যত্ব জাগ্রত থাকে। বাংলা নাটকের মাধ্যমে মানুষকে উজ্জীবিত করে সমাজের অনাচার ও অসঙ্গতি দূর করতে হবে। বাংলা নাটক দেশে কথা, দশের কথা ও বাঙ্গালি সংস্কৃতির কথা বলবে। নাটকের মাধ্যমেই সমাজ থেকে মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ দূর করা সম্বব। বাংলা নাটকের মাধ্যমেই ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে জাতির জনক বাংলাদেশের সাধারণ জনগনকে উজ্জীবিত করেছেন।
আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) দেশের ৬৪ জেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জাতীয় নাট্যোৎসব উদ্বোধন করেন।

চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে আজ জাতীয় নাট্যোৎসব উদ্বোধন অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাসনা জাহান খানম, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, অতিরিক্ত ডিআইজি মো. জাকির হোসেন, পুলিশ সুপার এস এম রশিদুল হক, সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সভাপতি মন্ডলির সদস্য মোসলেম উদ্দিন সিকদার, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, কেন্দ্রীয় সদস্য শহিদুল করিম নিন্টু, সদস্য শুভ্রা বিশ্বাসসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মুজিববর্ষকে উৎসবমূখর পরিবেশে পালন করার জন্য মাসব্যাপী সরকারের এ আয়োজন। নাট্যোৎসব এর প্রতিপাদ্য হচ্ছে ‘জঙ্গি অবক্ষয় দূর্নীতি, মানবে না এ সংস্কৃতি। দেশে এবারই প্রথম একত্রে ৪ শত নাটকের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় চট্টগ্রাম প্রান্ত থেকে একটি আঞ্চলিক নাটকের অংশ বিশেষ করিওগ্রাফির মাধ্যমে ‘ও ভাই আঁরা চাটগাঁইয়া নওযুয়ান’ প্রধানমন্ত্রীর দৃস্টি আকর্ষণের জন্য পরিবেশন করা হয়। বিশিষ্ঠ নাট্যজন ইসরাত নূর মৌ প্রধানমন্ত্রীর কাছে কথা বলে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

চট্টগ্রামের ৪২ টি নাট্য দল অংশ নিবেন। ১৬ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট এবং ২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি জেলা শিল্পকলা একাডেমিতে নাটক মঞ্চস্থ হবে।

এসময় সিলেট শিল্পকলা একাডেমিতে পরিবেশন করা হয় জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে অমর গীতি নাট্য। রাজশাহী প্রান্ত থেকে বঙ্গবন্ধুকে নিয়ে গম্ভীরা গীতি নাট্য। চট্টগ্রাম প্রান্ত থেকে ‘ও ভাই আঁরা চাটগাঁইয়া নওযুয়ান’। রংপুর টাউন হল থেকে নীল ললিতার গীত। ঢাকা প্রান্ত থেকে জঙ্গি অবক্ষয় দুর্নীতি, মানবে না এ সঙস্কৃতি গীতি নাট্য পরিবেশন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.