মাল্টায়দুর্নীতির অভিযোগে অর্ধেক ট্রাফিক পুলিশ গ্রেফতার

0

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপের দ্বীপরাষ্ট্র মাল্টার অর্ধেকের বেশি ট্রাফিক পুলিশকে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে। কাজ না করে অতিরিক্ত ওভারটাইম ভাতা নেয়া এবং সরকারি তেল নিজের গাড়িতে ব্যবহারের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

এ কারণে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দেশটিতে খুব কম সংখ্যক ট্রাফিক পুলিশকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। তবে দেশটির ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখতে কর্মকর্তারা একটি জরুরি কর্মপরিকল্পনা তৈরি করেছেন। সেই পরিকল্পনা বাস্তবায়ন করে তারা বলছেন, রাস্তায় দায়িত্ব পালনে এখনো পর্যাপ্ত পুলিশ রয়েছে।

পুলিশ বলছে, মাল্টার ট্রাফিক বিভাগে ৫০ পুলিশ সদস্য রয়েছেন। এদের মধ্যে ৩০ জন গত তিন বছরে শত শত ঘণ্টার ওভারটাইম প্রতারণা করেছেন। বাস্তবে তারা ওই সময় কোনো দায়িত্ব পালন না করলেও নিয়েছেন ভাতা।

এছাড়া কিছু কর্মকর্তা সরকারি কাজে বরাদ্দ জ্বালানি তেল ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করেছেন। এসব কারণে তাদের গ্রেফতার করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, গ্রেফতার ট্রাফিত সদস্যদের অধিকাংশই মোটরসাইকেল ব্যবহার করতেন।

মাল্টার প্রধানমন্ত্রী রবার্ট অ্যাবেলা বলেন, পুলিশ সদস্যদের দুর্নীতি নিজেরাই তদন্ত করবে, এটা ভালো উদ্যোগ। গত মাসে পুলিশ বিভাগ আমাকে নিশ্চিত করেছে যে তাদের যথেষ্ট লোকবল রয়েছে, এদের গ্রেফতারে ট্রাফিক বিভাগে কোনো প্রভাব পড়বে না।

দেশটির প্রধানমন্ত্রী বলেন, তদন্তে তারা যদি দোষী হয়, তবে অভিযুক্তদের আদালতের মাধ্যমে কিংবা শৃঙ্খলাভঙ্গের দায়ে কমিটি যে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয় তা-ই হবে।

দেশটির আলোচিত দুর্নীতিগুলোর অনুসন্ধানী সাংবাদিক ড্যাফনে কারুয়ানা গালিজিয়া হত্যার তদন্ত প্রতিবেদন দেশটিতে ব্যাপক সমালোচনার সৃষ্টি করে। ফলে এ বছরের শুরুতে দেশটির পুলিশ প্রধান পদত্যাগ করেন।

এর আগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী লরেন্স কোটাজার তার ঘনিষ্ট ব্যক্তিদের বিভিন্ন বিষয়ে অগ্রাধিকার দেয়ায় সমালোচনার মুখোমুখি হয়েছিলেন।

গত বছরের শেষের দিকে একটি অভিযোগে দেশটির প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট পদত্যাগ করেন। তার পদত্যাগের পর ক্ষমতা নেয়া নতুন প্রধানমন্ত্রী রবার্ট অ্যাবেলা আইনের শাসনকে আরও শক্তিশালী করতে সুশাসন নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.