আবৃত্তি শিল্পীরা স্বাধীনতার স্বপক্ষে সবসময় সৃজনশীল কাজ করছে

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা চট্টগ্রাম’র ৭ম দিনে আবৃত্তি উৎসব দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদের সভাপতিত্বে  অনুষ্ঠিত হয়।

আজ (রবিবার) ১৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় জিমনেশিয়ামস্থ অমর একুশে বইমেলা মঞ্চে উক্ত আবৃত্তি উৎসবে প্রধান আলোচক ছিলেন দেশের বরেণ্য আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়।

স্বাগত বক্তব্য রাখেন বোধন আবৃত্তি পরিষদের সভাপতি সংগঠক আব্দুল হালিম দোভাষ। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন অমর একুশে বইমেলা চট্টগ্রামের অনুষ্ঠান ও আলোচনা উপ-কমিটির আহ্বায়ক প্রকৌশলী দেলোয়ার হোসেন। সভায় প্রধান আলোচক তার বক্তব্যে বলেন এ বছর হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর বছর।

আবৃত্তি শিল্পীরা তাদের কন্ঠের মাধ্যমে সব সময় মুক্তিযুদ্ধেল চেতনার পক্ষে, প্রগতির পক্ষে সর্বোপরি স্বাধীনতার স্বপক্ষে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে আবৃত্তি শিল্প আজ একটি উচ্চতর মর্যাদায় প্রতিষ্ঠার পথে রয়েছে। আবৃত্তি শিল্প এখন সকল শ্রেণি পেশার মানুষের কাছে একটি অন্যতম শিল্প মাধ্যমে পরিণত হয়েছে।

আবৃত্তি শিল্পীরা বিভিন্ন কবিতার চয়নকে দেশপ্রেমের মহান উচ্চারণে দেশের মানুষকে নানাভাবে সচেতন করে যাচ্ছে। তিনি আবৃত্তি শিল্পীদেরকে আবৃত্তি চর্চায় সঠিক ও শুদ্ধ বাংলা উচ্চারণে আরো অনেক বেশি মননশীল হওয়ার আহ্বান জানান। তিনি বলেন চট্টগ্রামে আবৃত্তি শিল্প এখন মহিরুহ রূপ লাভ করেছে।

চট্টগ্রামের আবৃত্তি শিল্পীরা আজ দেশের গন্ডি ফেরিয়ে উপমহাদেশেও নিজেদের প্রতিভার স্বাক্ষর রেখে যাচ্ছে। সভার সভাপতি বলেন আবৃত্তি শিল্প একটি নতুন শিল্প মাধ্যম হলেও বর্তমানে এর ব্যাপক প্রচার-প্রসার এবং উন্নয়ন লাভ করেছে। সাহিত্য সংস্কৃতিতে সংগীত, নৃত্য আগে থেকেই নিজেদের সুদৃঢ় অবস্থান করে নিলেও আবৃত্তি শিল্প এখন অনুরূপ একটি সৃজনশীল শিল্প মাধ্যম হিসেবে প্রতিষ্ঠার পথে রয়েছে।

চট্টগ্রামে খুব জোড়ালোভাবে আবৃত্তি শিল্পের অনুশীলন হচ্ছে। যা আমাদেরকে অনুপ্রাণিত করবে। ভবিষ্যত প্রজন্মকে সকল রকম অপসংস্কৃতি থেকে মুক্ত থাকতে সহায়তা করবে। আজ আজ ১৭ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা মঞ্চে পেশাজীবি সমাবেশ অনুষ্ঠিত হবে।

এতে অতিথি হিসেবে বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। আজকের অনুষ্ঠান সমূহে বই প্রেমি সকলকে উপস্থিত থাকার বিনীত অনুরোধ জানানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.