করোনাভাইরাসে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ০.২ শতাংশ’ হ্রাসের আশংকা 

0

আন্তর্জাতিক ডেস্কঃ আইএমএফ প্রধান ক্রিস্টালানা জর্জিভা আশংকা প্রকাশ করে বলেছেন, করোনা ভাইরাসে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাবে ০.২ শতাংশ। ভারতীয় গণমাধ্যম ইয়ন টিভির এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

আইএমএফ প্রধান ক্রিস্টালানা জর্জিভা বলেন, কত দ্রুত করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা যাবে তার ওপর নির্ভর করছে বিশ্ব অর্থনীতি প্রবৃদ্ধি কতটা হ্রাস পাবে। এখন পর্যন্ত আশঙ্কা করা হচ্ছে এ প্রবৃদ্ধি ০.১ থেকে ০.২ শতাংশ হ্রাস পেতে পারে।

দুবাইতে গ্লোবাল উইমেন ফোরামের সম্মেলনে অংশ নিয়ে আইএমএফ বলেন, করোনাভাইরাসের কারণে পর্যটন ও যোগাযোগখাতে নেতিবাচক প্রভাব পড়ার পর বিশ্ব অর্থনীতি হোঁচট খেলেও তা দ্রুতই ঘুরে দাঁড়াবে বলে আশা করছি।

তবে এ সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে আগাম ধারণা প্রসূত কোনো মন্তব্য না করতে অুনুরোধ জানিয়ে ক্রিস্টালানা বলেন, এখনো বিষয়টি নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। গোটা ১০দিন পর এব্যাপারে সুষ্পষ্ট কিছু বলা সম্ভব হবে। জানিনা করোনাভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়বে কি না।

জানুয়ারিতে ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুক জানায় এবছর বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ০.১ থেকে ৩.৩ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হয়েছিল। গত বছর এ প্রবৃদ্ধির হার ছিল ২.৯ শতাংশ যা গত এক দশকের ছিলো সর্বনিম্ন।

২০০২ সালে চীনে সারস ভাইরাসের আক্রমণে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ শতাংশে নেমে গিয়েছিল যা বর্তমানে ১৯ শতাংশে রয়েছে।

বিশ্ব অর্থনীতির জন্যে এখন বড় চ্যালেঞ্জ হচ্ছে উৎপাদনে ধীর গতি ও প্রবৃদ্ধির নিম্ন হার। একই সঙ্গে নিম্ন মুদ্রাস্ফীতি ও সুদ হারকেও আরেক চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করেন ক্রিস্টালানা জর্জিভা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.