নগরে মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনে আগ্রহ ডেনমার্কের

0

সিটি নিউজঃ  চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনে সহযোগিতা করবে ডেনমার্ক সরকার।

আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে টাইগারপাস সিটি কর্পোরেশন কার্যালয়ে সিটি মেয়র আলহাজ¦্ আ.জ.ম.নাছির উদ্দীনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন এ কথা বলেন।

ওই সময় উপস্থিত ছিলেন ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর জেকব কাহল জেপসেন,ফায়ার এক্সপ্রেসেস এর ম্যানেজিং ডাইরেক্টর হেনরিক নাবাই চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে:কর্ণেল সোহেল আহমদ,সচিব আবু শাহেদ চৌধুরী,প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, সিটি মেয়রের একান্ত সচিব মো: আবুল হাশেম, প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম।

সৌজন্য সাক্ষাৎকালে মিষ্টার হেনরিক অগ্নি নিরাপত্তার কাজে ব্যবহৃত যন্ত্রপাতি কার্যকারীতা সম্পর্কে একটি তথ্যচিত্র উপস্থাপন করেন। সরু রাস্তায় ও বহুতল ভবণে আগুন লাগলে অগ্নি নির্বাপক যন্ত্রের সাহায্যে তা দ্রুত নেভানোর সক্ষমতা এ তথ্যচিত্রে তুলে ধরা হয়। চট্টগ্রাম নগরীতে এই অগ্নি নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের জন্য ডেনমার্ক সরকার সর্বাত্মক সহযোগিতা দিতে প্রস্তত বলে বাংলাদেশস্থ ডেনমার্ক রাষ্ট্রদুত সিটি মেয়রকে অবহিত করেন। এব্যাপারে তিনি সিটি মেয়রের সহযোগিতা কামনা করেন।

ডেনমার্ক রাষ্ট্রদূত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনসহ বাংলাদেশের সঙ্গে ডেনমার্কের সহযোগিতার ক্ষেত্র সমূহ সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীনকে বৈঠকে জানান।

এ প্রসঙ্গে সিটি মেয়র ডেনমার্ক রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বলেন বাংলাদেশের স্বাধীনতাত্তোর সময়ে ডেনমার্ক সরকার এদেশের উন্নয়নে সরাসরি অংশ নিয়েছে। তারা বাংলাদেশে পরিবহন,পানি পরিবহন,কৃষি,মৎস্য,গ্রামীণ উন্নয়ন,প্রযুক্তি ইত্যাদি খাতে সহায়তা প্রদান করেছে। এই জন্য তিনি ডেনমার্ক বাষ্ট্রদূতের মাধ্যমে সেই দেশের সরকার ও জনগনের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন,সাগর নদী ও পাহাড় পর্বত বেষ্টিত এই শহর। দেশের প্রধান সামুদ্রিক বন্দর ও বাণিজ্যিক রাজধানী। জীবন জীবিকার তাগিদে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষ ছুটে আসে এ শহরে। এই নিম্ন আয়ের মানুষ বস্তি ও পাহাড়ের পাদদেশে বসবাস করে থাকে। বর্তমানে এ শহরে লোক সংখ্য ৭০লক্ষ বলে তিনি রাষ্ট্রদূতকে অবহিত করেন।

তিনি বলেন ঘন বসতি কারণে প্রায়শ: শুস্ক মৌসুমে অগ্নিকান্ড সংঘঠিত হয়ে থাকে। এতে জান – মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তাই অগ্নি নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের অংশ হিসেবে চট্টগ্রামের সরু রাস্তায় ও বহুতল ভবনে আগুন লাগলে তা দ্রুত নেভানোর লক্ষে ভ্রাম্যমান মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের প্রস্তাবকে স্বাগত জানান সিটি মেয়র।

মেয়র এ বিষয়ে তাদের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন । বৈঠকে দ্বি পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ঠ বিষয় নিয়ে তাঁর আলোচনা করেন। রাষ্ট্রদূত সিটি কর্পোরেশন কার্যালয়ে এসে পৌঁছলে সিটি মেয়র তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার প্রদান করেন ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.