চন্দনাইশে এসএসসি পরীক্ষায় পরিদর্শকদের সম্মানী কম দেয়ার অভিযোগ

0

চন্দনাইশ প্রতিনিধিঃ চন্দনাইশে এসএসসি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা পরিদর্শকদের যথাযথ সম্মানী ভাতা না পাওয়ার অভিযোগ করেছেন পরীক্ষা পরিদর্শকরা।

জানা যায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নির্দেশ মোতাবেক এবারের এসএসসি পরীক্ষায় গতবারের চেয়ে এবার কেন্দ্রে ফ্রি ৫০ টাকা করে বেশি নেয়া হয়। সরকার পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা বৃদ্ধি করার লক্ষে কেন্দ্র ফ্রি বৃদ্ধি করেছেন বলে শিক্ষকদের দাবী। কিন্তু পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা গতবারের মত ২’শ টাকা প্রদান করায় পরীক্ষা পরিদর্শকদের মধ্যে ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়েছে।

মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চন্দনাইশে এবারে ৪ হাজার ৭’শ ২ জন পরীক্ষার্থীর জন্য ১’শ ৬০ জন পরীক্ষা পরিদর্শক নিয়োগ দেয়া হয়েছে। গত বছর পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা দেয়া হয়েছিল ২’শ টাকা। কেন্দ্র ফ্রি ৫০ টাকা বারতি নেয়া হলেও পরীক্ষা পরিবদর্শকদের সম্মানী ভাতা ২’শ টাকাই রাখা হয়েছে। তা ছাড়া গত বছর ৫টি পরীক্ষা কেন্দ্রে ১ জন সহকারী সচিব, ১জন সহকারী হলসুপার থাকলেও এ বছর নীতিমালা অনুযায়ী বাদ দেয়া হয়েছে।

১টি উপকেন্দ্র তথা কাশেম মাহবুবু উচ্চ বিদ্যালয় কেন্দ্র ব্যবহার না করায় অনেক সাশ্রয় হয়েছে। অথচ পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা বৃদ্ধি করা হয়নি। ফলে শিক্ষকদের মাঝে ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে কেন্দ্র সচিবদের মধ্যে প্রধান শিক্ষক হেলাল উদ্দিন বলেছেন, গত বছর ১’শ ৮০ টাকা থেকে ২’শ টাকা করা হয়েছে।

তাছাড়া এটি পরীক্ষা কমিটির সিন্ধান্ত অনুযায়ী দেয়া হচ্ছে। অপর কেন্দ্র সচিব প্রধান শিক্ষক ওসমান আলী বলেছেন, পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতার পাশাপাশি অনেক উধ্বতন কতৃপক্ষের বরাবরে সম্মানী ভাতা দেয়ার পাশাপাশি শিক্ষা বোর্ডে বাড়তি ২০ টাকা কেন্দ্র ফ্রি দিতে হয়েছে। কেন্দ্র সচিব প্রধান শিক্ষক টিকলু দাশ বলেছেন, পরীক্ষা কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তা।

তিনি এ ভাতা নিধারন করে বাজেট পাশ করেছেন। এর ব্যতিক্রম কিছু করা তাদের পক্ষে সম্ভব নয়। তাছাড়া এ বিষয়ে শিক্ষকেরা কোন ধরনের অভিযোগ না করায় ভাতা গতবারের চেয়ে ২০ টাকা বেশি দেয়া হয়েছে। পাশ্ববর্তী বোয়ালখালী উপজেলায় ২’শ ৫০ টাকা, সাতকানিয়ায় ২’শ ২০ টাকা, আনোয়ারা ও পটিয়াতে ১’শ ৮০ টাকা দেয়া হয়েছে বলে জানা যায়। এ ব্যাপারে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন বলেছেন, তিনি সদ্য যোগদান করেছেন।

এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে আলোচনা সাপেক্ষে কি করা যায় এ বিষয়ে বসবেন বলে জানান। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রতন কুমার সাহা বলেছেন, পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতার বিষয়ে পরীক্ষা কমিটির সভাপতি সিন্ধান্ত নিয়েছেন। যেহেতু পরীক্ষার্থীদের নিকট থেকে কেন্দ্র ফ্রি ৫০ টাকা বাড়তি নেয়া হয়েছে এ বিষয়ে সভাপতির সাথে আলোচনা সাপেক্ষে কিছু করা যায় কিনা দেখা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.