সন্ত্রাসবাদ উৎখাত করতে ভারত এবং আমেরিকা এক সঙ্গে কাজ করছেঃ বুশ

0

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প বলেছেন, সন্ত্রাসবাদ উত্খাত করতে ভারত এবং আমেরিকা বদ্ধপরিকর। তার জন্য দুই দেশ এক সঙ্গে কাজও করছে। সোমবার দুপুরে গুজরাটের মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

তবে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সন্ত্রাসবাদ মোকাবিলায় কড়া বার্তা দিলেও ভারতের মাটিতে দাঁড়িয়ে পাকিস্তান সম্পর্কে ‘নরম’ সুরে কথা বলতে দেখা গেছে ট্রাম্পকে।

মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের বরাত দিয়ে সংবামধ্যমগুলো আরও বলছে, হোয়াইট হাউজের দায়িত্ব পেয়েই সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে পাকিস্তানের সঙ্গে সদর্থক আলোচনা চালিয়েছে ট্রাম্প। পাক সীমান্তে জঙ্গি সংগঠনগুলির কার্যকলাপ বন্ধ করতে ধারাবাহিকভাবে আলোচনা চালানো হয়। সন্ত্রাস মোকাবিলায় প্রাথমিকভাবে পাকিস্তান সক্ষম হয়েছে বলেও জানান তিনি।

সর্বোপরি পাকিস্তানের সঙ্গে হোয়াইট হাউজের ভাল সম্পর্ক বলেও উল্লেখ করেন ট্রাম্প। দক্ষিণ-এশিয়া দেশগুলিতে স্থায়িত্ব, শান্তি এবং একতা ফিরে আসার বার্তা দেন তিনি।

ট্রাম্পের এমন বক্তব্যে ভারতীয় সংবাদমাধ্যমগুলোর ভাষ্য, ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গী হামলায় ৪০ জনেরও বেশী কেন্দ্রীয় নিরাপত্তা রক্ষী নিহতের পর ভারত-পাকিস্তান সম্পর্ক কার্যত তলানিতে ঠেকে। নয়া দিল্লির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, সন্ত্রাসবাদ দমন না হওয়া পর্যন্ত কোনও আলোচনা নয় ইসলামাবাদের সঙ্গে।

আন্তর্জাতিক স্তরেও পাকিস্তানের উপর কূটনৈতিক চাপ সৃষ্টি করে ভারত। সামরিক অনুদানে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্রও। তবে, পরবর্তীকালে বরফ গলাতে আমেরিকায় ছুটে গিয়েছেন ইমরান খান। নিজেদের ভাবমূর্তি ফেরাতে মরিয়া ছিলেন ইমরান। তিনি যে কিছুটা সফল হয়েছেন এ দিনে ট্রাম্পের বক্তৃতায় তার প্রমাণ মিলল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.