বাঙালীর মেলা, কেমব্রিজ বেইনের একুশে ফেব্রুয়ারীর অনুষ্ঠান

0

বস্টন প্রতিনিধিঃ নব নির্বাচিত বাংলাদেশ এসোসিয়শন অফ নিউ ইংল্যান্ড এর কার্যকরী কমিটির অধীনে বেশ আড়ম্বড় ভাবে আয়োজিত হল এবারের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

নানান পেশার ও নানান শ্রেণীর বাংলাদেশীদের অংশগ্রহণে এক মিলনমেলায় পরিণত হয়েছিল বস্টন এর অদূরে কেমব্রিজ এর টবিন স্কুল। নৃত্যনাট্ট, আবৃত্তি, গান, বাচ্চাদের চিত্রাংকন; কি ছিলনা সেখানে! তার পাশাপাশি হরেক রকমের স্টল এ ছিল ক্রেতাদের উপচে পড়া ভীড়। সবার মধ্যে যেন একটি উৎসবমূখর অবস্হা বিদ্যমান ছিল।

নিউ ইংল্যান্ড এর প্রাণকেন্দ্র কেমব্রিজ এর টবিন স্কুল যেন সেজেছিল আপন সাজে। বেইন এর কার্যনির্বাহী পরিষদ এর সদস্যরা অডিটরিয়ামকে সাজিয়েছিল বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে কালো ও সাদার সমন্বয়ে। শহীদ মিনার যেন ভাষা শহীদদের মত করে স্বগৌরবে দাড়িয়ে ছিল। নানান রঙের প্লেকার্ড ও ফেস্টুন যেন জানিয়ে দিচ্ছিল বাংলা ভাষার গৌরবোজ্জল ইতিহাস।

অনুষ্ঠান শুরু হয় জাতীয় সংগীত দিয়ে। তারপর শহীদ মিনারে একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বেইন, বাংলাদেশ আওয়ামিলীগ, বাংলাদেশ জাতিয়তাবাদী দল, বেঙল টাইগার ক্রিকেট ক্লাব সহ নানান সংগঠন ও নানান শ্রেণী পেশার মানুষ।

তারপর ভাষা শহীদদের গর্বের সাথে স্মরণ করেন সবাই। ভাষা শহীদদের নিয়ে আলোচনায় বেইন এ বর্তমান প্রেসিডেন্ট আসিফ বাবু বাংলা ভাষার সোনালী অতীত সবাইকে স্মরণ করিয়ে দেন এবং দ্বীধাহীন ভাবে মাতৃভাষার ব্যাবহারে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। বেইন এর সহ সভাপতি ঈমরান বাকি বিপু নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতি কে তুলে ধরার আহ্বান জানান। বেইনের সাধারণ সম্পাদক ওমর ফারুক সামি বাংলা ভাষা শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এছাড়াও সৈয়দ নুরুজ্জামান সহ অন্য বক্তারা সুনিপূণ ভাবে বাংলা ভাষার গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরেন।
এরপর ই মূল সাংস্কৃতিক আয়েজন শুরু হয়। এর মূল প্রতিপাদ্য ছিল বাংলা ভাষার ইতিহাস ও বাংলা সংস্কৃতি। সেখানে ছিল বেইনের প্রাক্তন সাংস্স্কৃতিক সম্পাদিকা রেফায়া জামান প্রিয়ার পরিচালনায় ও লিমা বড়ুয়ার সহযোগিতায় তাম্রচূড়া ডান্স স্কুল এর পরিবেশনায় নৃতিনাট্ট, বিদ্যুৎ রহমান ও তার দল রেড এন্ড গ্রিন এর গান ও আবৃত্তি।

তবে বেইন এর বর্তমান সাংস্কৃতিক সম্পাদীকা রেহানা ইতির আবৃত্তি ও ডেলওয়ার থেকে আগত জহিরূল ভূইয়া মুকূল এর স্বরচিত কবিতা আবৃত্তি দর্শকদের মনে সাড়া ফেলে। জনাব মূকুল সূদুর ডেলওয়ার থেকে ভাষার টানে কেমব্রীজ চলে আসেন নিজে গাড়ি চালিয়ে। প্রমাণ করেন ভাষার জন্য প্রাণ দেওয়া জাতি ভাষার মর্যাদা দিতে জানে। এছাড়ান সংগিত পরিবেশনা করেন জাহান সৃস্টি রহমান ও কেমব্রীজ এর বাংলাদেশী আইডল ক্ষ্যাত সৈয়দা নাকিবা মিনাহান প্রমি।

উক্ত উনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে ও পুরস্কার তুলে দেওয়া হয়। উক্ত চিত্রাংকন প্রতিযোগিতা বেইন এর প্রচার সম্পাদক সাজ্জাদ সানিদ এর তত্বাবধানে বেইন এর স্হায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সম্পূর্ণ অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন সৈয়দা নাকিবা মিনাহান, রেহানা পারভীন ইতি ও বেইনের ক্রীড়া সম্পাদক এস এম সাজ্জাদ হোসাইন। অনুষ্ঠানের শেষাংশে বেইন এর প্রেসিডেন্ট সবাইকে ধন্যবাদ প্রজ্ঞাপন করে অনুষ্ঠানের ইতি টানেন।

উক্ত অনুষ্ঠানে উপস্হিত হতে পেরে দর্শকরা অনেক উচ্ছাসিত ছিল। তারা বেইন কে ধন্যবাদ জানিয়েছেন এমন একটি আড়ম্বর অনুষ্ঠান আয়োজনের জন্য। সর্বোপরি একটি সুন্দর ও সফল অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে এবারের একুশ উৎযাপন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.