বাঁশখালীতে হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসনে দিনব্যাপী কর্মশালা

0

বাঁশখালী প্রতিনিধিঃ চট্টগ্রামের বাঁশখালীতে হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসনে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৯ ফেব্রুয়ারি) বাঁশখালী ইকোপার্কে আয়োজিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন জলদী সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মো. হামিদ উল্লাহ।

এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী সংরক্ষণ ও জীব বৈচিত্র্য কর্মকর্তা নুর জাহান মিল্কী ও দীপান্বিতা ভট্টাচার্য্য।

জলদী অভয়ারন্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, পুঁইছড়ি অভয়ারন্য বিটের বিট কর্মকর্তা আব্দুর রশিদ, জলদী অভয়ারন্য বিটের বিট কর্মকর্তা কবির উদ্দিন আহমদ, দৈনিক আজাদী প্রতিনিধি কল্যাণ বড়ুয়া মুক্তা, দৈনিক জনকন্ঠ প্রতিনিধি জোবাইর চৌধুরী, দৈনিক প্রথম আলো প্রতিনিধি হিমেল বড়ুয়া বাপ্পা, দৈনিক সংবাদ প্রতিনিধি সৈকত আচার্য্য, দৈনিক আলোকিত বাংলাদেশ প্রতিনিধি মিজান বিন তাহের, দৈনিক অধিকার প্রতিনিধি শিব্বির আহমদ রানা ও প্রমুখ।

কর্মশালায় বক্তারা বলেন, বন্যপ্রাণী আমাদের সম্পদ। তাদের রক্ষণাবেক্ষন ও সংরক্ষণ করা আমাদের দায়িত্ব। বর্তমানে পাহাড়ে হাতির পর্যাপ্ত খাবার ব্যবস্থা না থাকায় হাতির পাল লোকালয়ে ঢুকে পড়ছে। তাই পাহাড়ে হাতির খাবার নিশ্চিত করতে হবে আমাদের সকলকেই।

দক্ষিণ চট্টগ্রামের যেসব স্থানে হাতি হানা দিচ্ছে সেসব স্থানে ইলিপ্যান্ট রেসপন্স টিম (ইআরটি) গঠন করা হয়েছে। তারা হাতির আক্রমণে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদানে কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গত, দিনব্যাপী এই কর্মশালায় ৩০ জন স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন এবং জলদী অভয়ারন্য রেঞ্জে বিগত বছরে হাতির আক্রমণে ২ জন ব্যক্তি নিহত হন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.