চবি রসায়ন বিভাগের সাশ্রয়ী মূল্যে হ্যান্ড স্যানিটাইজার

0

চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে দেয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার (জীবণুনাশক) তৈরি করেছে। দেশে করোনা ভাইরাসকে কেন্দ্র করে স্যানিটাইজারের কৃত্রিম সংকট তৈরী করে কতিপয় ব্যবসায়ী মুনাফা লুটছে। যার কারনে চবির রসায়ন বিভাগের শিক্ষার্থীরা স্যানিটাইজার তৈরী করতে উদ্যোগ নেয়। বাজার মূল্য থেকে ১০ গুণ সাশ্রয়ে উন্নত মানের এ জীবাণুনাশক তৈরি করা হয়।

আজ সোমবার (১৬ মার্চ)  উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের নিকট পাঁচটি বোতল হস্তান্তর করেন বিভাগ কর্তৃপক্ষ। বিভাগের সভাপতি ড. শাহানারা বেগম বলেন, বিশ্বে করোনা আতঙ্কে নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এটি প্রস্তুত করেছি।

এটি শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য জন্য তৈরি করা হয়েছে। প্রথমদিকে আমরা ২৫০ এম এল বিশিষ্ট পাঁচ বোতল এ জীবণুনাশক তৈরি করেছি। যার জন্য খরচ হয়েছে ২ হাজার টাকা। যা বাজার মূল্য থেকে ১০ গুণ কমে আমরা তৈরি করছি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা ফেলে আমরা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে এ জীবাণুনাশক রাখা হবে। শিক্ষার্থীরা চাইলে সেখান থেকে বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, করোনা নিয়ে সতর্ক থাকতে হবে। আতঙ্কিত হওয়া যাবে না। রসায়ন বিভাগের জীবাণুনাশকটি তৈরি অবশ্যই ভালো উদ্যোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের এ কার্যক্রমে সহযোগিতা করবে বলেও জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.