সংসদ টিভিতে শুরু হয়েছে মাধ্যমিকের ক্লাশ

0

সিটি নিউজ ডেস্কঃ সারা দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ক্লাস টেলিভিশনের মাধ্যমে নেওয়া শুরু হয়েছে।

আজ রবিবার (২৯ মার্চ) থেকে সংসদ টেলিভিশনে এই ক্লাস নিচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এর মাধ্যমে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা নিজ নিজ বাসা থেকে বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রমে অংশ নিচ্ছে।

ইতিমধ্যে ঢাকার মোহাম্মদপুর রেসিডেনশিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ ও ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজসহ নামকরা কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের দৃশ্যধারণ করা হয়েছে। ছুটির কারণে শিক্ষার্থীদের ঘাটতি পুষিয়ে নিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পদ্ধতিতে শিক্ষার্থীরা ঘরে বসেই ক্লাস করে তাদের পাঠ বুঝে নিতে পারবে।

যতোদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, ততোদিন টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।  সপ্তাহে ৩৫টি ক্লাস প্রচারিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্লাস চলবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহায়তায় মাধ্যমিক শিক্ষা স্তরের এই অ্যাকাডেমিক কার্যক্রম প্রচারের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), মোবাইল ফোন কোম্পানি রবি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের স্টুডিওতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ডিং করা হচ্ছে।

করোনার কারণে গত ১৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে শিক্ষার্থীদের ঘরে থেকে লেখাপড়া চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। পরে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এছাড়া গত ২৩ মার্চ এইচএসসি পরীক্ষাও স্থগিত ঘোষণা করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.