বাংলাদেশের জন্য করোনায় বিশ্বব্যাংকের ১০০ মিলিয়ন ডলার

0

সিটি নিউজ ডেস্ক :  বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাংক অগ্রাধিকার ভিত্তিতে ১০০ মিলিয়ন ডলার অর্থায়নের অনুমোদন দিয়েছে। এই অর্থ সারা দেশে কোভিড-১৯ শনাক্ত ও চিকিৎসার জন্য নির্বাচিত স্বাস্থ্যকেন্দ্র ও পরীক্ষাগারগুলো উন্নত করার পাশাপাশি করোনাভাইরাস মোকাবিলায় সব ধরনের কার্যক্রম পরিচালনায় সহায়ক হবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মের্সি টেম্বন বলেন, ‘কোভিড-১৯ মোকাবিলায় বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই প্রকল্প কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে। তা ছাড়া, কার্যকর নজরদারি ও পরীক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে স্বাস্থ্য সরঞ্জাম, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ও ভেন্টিলেটর নিশ্চিত করতে সহায়তা করবে।’

রোগী ও চিকিৎসাকর্মীদের ঝুঁকি কমাতে এই প্রকল্পের মাধ্যমে চিকিৎসা ও হাসপাতালের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য গাইডলাইন তৈরি এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তা করবে। এ ছাড়া, সামাজিক দূরত্ব ও উন্নত স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রচারণায় সরকারের সহায়ক হবে।

প্রকল্পটি অর্থায়ন করা হয়েছে দরিদ্র দেশগুলোর জন্য বিশ্বব্যাংকের ‘ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ)’ তহবিল থেকে। বিশ্বব্যাংক গ্রুপের কোভিড-১৯ ফাস্ট ট্র্যাক সুবিধার মাধ্যমে এই অর্থায়ন করা হচ্ছে। এই অর্থ পরিশোধে পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরের সময় পাবে বাংলাদেশ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.