করোনাঃ ঐতিহ্যবাহী জব্বারের বলিখেলা স্থগিত

0

সিটি নিউজঃ করোনা ভাইরাসের কারনে চট্টগ্রামে শত বছরের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলিখেলা ও বৈশাখী মেলা স্থগিত করা হয়েছে। এর ফলে শত বছরেরও বেশি সময়ের ইতিহাসে এবারই প্রথম ঐতিহ্যবাহী এই আয়োজন হচ্ছে না।

আজ রবিবার (৫ এপ্রিল) আব্দুল জব্বারের বলিখেলা ও বৈশাখী মেলা কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী।

বৃটিশ শাসনের বিরুদ্ধে বাঙালি যুব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রামের বদরপতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর কুস্তির প্রবর্তন করেছিলেন, যা চট্টগ্রাম অঞ্চলে বলিখেলা নামে পরিচিত। ১৯০৯ খ্রিস্টাব্দে বাংলা সনের ১২ বৈশাখ নিজ নামে লালদীঘির মাঠে এই বলীখেলার সূচনা করেন তিনি।

ইতিহাস পর্যালোচনায় জানা গেছে, ব্যতিক্রমী ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য বৃটিশ সরকার আবদুল জব্বারকে খান বাহাদুর উপাধিতে ভূষিত করেছিলেন। তবে তিনি সেটা প্রত্যাখ্যান করেন।

বৃটিশ ও পাকিস্তানি আমলে বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও তৎকালীন বার্মার আরাকান অঞ্চল থেকেও বলী কিংবা কুস্তিগিররা এসে এই খেলায় অংশ নিতেন। সূচনার ধারাবাহিকতায় এখনও প্রতিবছর লালদীঘির মাঠে ১২ বৈশাখ অনুষ্ঠিত হয় বলিখেলা। আশপাশের প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে বসে মেলা।

জহরলাল হাজারী সারাবাংলাকে বলেন, ‘এবার বলিখেলার ১১১তম আসর হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতি এখন এমন উদ্বেগজনক পর্যায়ে আছে, মাননীয় প্রধামন্ত্রী জনসমাগম এড়ানোর কথা বলছেন। এবার নববর্ষের আয়োজনও হচ্ছে না। এই প্রেক্ষাপটে আমরা বলিখেলা ও বৈশাখী মেলা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’

১১১ বছরের ইতিহাসে এবারই প্রথম বৈশ্বিক প্রেক্ষাপটে বলিখেলা ও বৈশাখী মেলা বন্ধ রাখতে হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.