রামগড় নো ম্যানস ল্যান্ডে ৭দিন ধরে ভারসাম্যহীন এক নারী

0

শ্যামল রুদ্রঃ খাগড়াছড়িররামগড়েভারতসীমান্তবর্তী নো ম্যানস ল্যান্ড এ আটকেপড়া হতভাগা এক নারীকে ফেরতপাঠাতে বিজিবি-বিএসএফএর কয়েক দফা পতাকা বৈঠক কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

সে গত সাতদিন ধরে অর্ধাহারে-অনাহারে সীমান্তের শূন্যরেখায় বালু চরে অত্যন্ত অমানবিক ভাবে শুয়ে-বসে মুক্তির প্রহর গুনছেন।

সর্বশেষ গতকাল মঙ্গলবার বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ এর মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ে অনুষ্ঠিত পতাকা বৈঠকেও ঐকমত্যে পৌঁছানো যায়নি।

খাগড়াছড়ির গুইমারা বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল জিএইচএম সেলিম হাসান ও বিএসএফ’র উদয়পুর ডিআইজি জামিল আহমেদ নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন। তাঁদের সঙ্গে ছিলেন রামগড় ৪৩, বিজিবি অধিনায়ক লে.কর্নেল তারিকুল হাকিম ও সাবরুম বিএসএফ কমান্ডার রাজীব কুমার সিং।

উভয় পক্ষই তার নাগরিকত্বের বিষয়ে ঐকমত্যে আসতে পারেননি। বাংলাদেশ কর্তৃপক্ষ বলছেন ভারতীয়- অন্যদিকে ভারতীয়দের দাবি সে বাংলাদেশী।

এর আগে গত শুক্রবার ও শনিবার দুইদফা রামগড় আনন্দপাড়া আবাসিক এলাকা নোমেনস ল্যান্ডে পতাকা বৈঠকঅনুষ্ঠিত হয়।

রামগড় ৪৩ বিজিবি কমান্ডার লে.কর্নেল তারিকুল হাকিম জানান, গত বৃহস্পতিবার ২এপ্রিল থেকে ওই নারীকে বাংলাদেশ-ভারতের সীমান্তবর্তী ফেনী নদীর নোমেনসল্যান্ডে দেখাযায়।

বৈশ্বিক মহামারি করোনায় উভয় দেশের সীমান্তরক্ষীরা ভয়ের মধ্যে আছেন। এরই প্রেক্ষাপটে ওই নারী বাংলাদেশে প্রবেশকরতে চাইলে বিজিবি সদস্যরা তাকে বাধা দেয়। অন্যদিকে, ভারতে প্রবেশে বাধা দিচ্ছে বিএসএফ।

বিএসএফ’র দাবী তিনি বাংলাদেশী। কিন্তু বাংলাদেশী কিনা বিষয়টি নিশ্চিত না হওয়ায় তাকে বাংলাদেশের ভেতরে প্রবেশে বাধা দেওয়া হচ্ছে বলে জানান, রামগড় বিজিবি সূত্র।

এদিকে স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার বিএসএফ ওই নারীকে বাংলাদেশে পুশ ব্যাক করে। সে সম্ভবত পাগল (মানসিক ভারসাম্যহীন)। সে বর্তমানে ফেনী নদীর রামগড় অংশে বালু চরে অবস্থান করছে।

আজ বুধবার ৮, এপ্রিল বেলা দুইটায় সরেজমিন দেখা যায় বালুচরে তাকে অবস্থান করছে। স্থানীয়রা তাকে পানি ও খাবার দিয়ে প্রাণে বাঁচিয়ে রেখেছেন।

রামগড় উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) আ হ ম বদরুদ্দোজা বিষযটি নিশ্চিত করে এই প্রতিনিধিকে বলেন, যেহেতু বিষয়টি সীমান্ত এলাকায় তাই বিজিবি দেখভাল করছেন।

রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামসুজ্জামানও ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.