যুক্তরাষ্ট্রে ফ্লয়েড বিক্ষোভ, ২৫ শহরে কারফিউ

0

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে ফ্লয়েড বিক্ষোভের কারণে ১৬ রাজ্যের ২৫ শহরে কারফিউ জারি করা হয়েছে। গার্ডিয়ান ও সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বিক্ষোভের যুক্তরােষ্ট্রের অন্তত ৮টি রাজ্যে ফ্লয়েড প্রতিবাদ সামাল দিতে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। চলছে লুটপাট, পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর আর বিক্ষোভ।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প বিক্ষোভকারীদের বিরুদ্ধে হিংস্র কুকুর ও ভয়ঙ্কর অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।

লস এ্যাঞ্জেলসের মেয়র এরিক গারচেট্টি পুরো শহরজুড়েই কারফিউয়ের মেয়াদ বৃদ্ধির পর সবাইকে ঘরে থাকার জন্যে অনুরোধ করে বলেছেন, ‘আমি সব সময় লস এ্যাঞ্জেলসের বাসিন্দাদের রক্ষা করব।’

মিনিয়াপলিসের ৮০ শতাংশ মানুষ এখন কারাগারে বন্দী। এদের গত দুই দিনে মিনেসোটা থেকে গ্রেপ্তার করার তথ্য মিলেছে হেনিপিন কাউন্টি শেরিফস অফিস থেকে।

মিনিয়াপোলিসের মেয়র জ্যাকব ফ্রে বলেন, গত কয়েক দশকে যা নির্মাণ হয়েছে তা শেষ হয়ে গেছে শহরের বাইরে থেকে আসা বিক্ষোভকারীদের ভাংচুরের কারণে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ন্যাশনাল গার্ডের ১০ হাজার ৮০০ সেনা পাঠানোর পর আরো ৪ হাজার ১০০ সিটিজেন সোলজার্স ও এয়ারম্যানকে মিনেসোটায় মোতায়েন করা হয়।

উল্লেখ্য জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির ওপরে পুলিশি নির্যাতন ও তার মৃত্যুকে ঘিরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে  বিক্ষোভ ও অগ্নি সংযোগ অব্যাহত রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.