বাঁশখালীতে ‘গবাদিপ্রাণি পালন ও ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ সম্পন্ন

0

বাঁশখালী প্রতিনিধিঃ চট্টগ্রামের বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা গতকাল রবিবার সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট কর্তৃক রেড চিটাগাং ক্যাটেল উন্নয়ন ও সংরক্ষণ (২য় পর্যায়) প্রজেক্টের আওতায় তিনদিন ব্যাপী গবাদিপ্রাণি পালন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষনে চট্টগ্রাম প্রাণিসম্পদ বিভাগের উপ-পরিচালক ডাঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্টিত হয় ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন জেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক ও প্রকল্প পরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।

স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ সমরঞ্জন বড়ুয়া (পিএইচডি)। উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ সবুজ কান্তি নাথের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন বলেন, করোনা মহামারী পরিস্থিতি কালীন সময়ে নিজেকে নিরাপদ রেখে সঠিক পদ্ধতিতে গবাদিপশু লালন-পালন করতে হবে এবং এ ধরনের প্রশিক্ষণ খামারিদের জন্য বড় ধরনের সুযোগ।

তিনি চট্টগ্রাম তথা বাংলাদেশের ঐতিহ্য রেড চিটাগাং বা চট্টগ্রামের লাল গরুর গুরুত্ব বিশ্লেষণ করেন। বাশঁখালী উপজেলার ৫০ জন রেড চিটাগাং গরু পালনকারী খামারিদের প্রশিক্ষণ ও ঘাষ চাষের প্রণোদনা প্রদান করা হয়। প্রশিক্ষণের সমাপনী দিনে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ শুভ কান্তি দাশ এবং প্রশিক্ষণ সমন্বয়ক খাদিজা তুজ তাহেরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.