দোয়া কামনা শিশু বিশেষজ্ঞ প্রফেসর ডা.তাহমিনার সুস্থতার জন্য

0

গোলাম সরওয়ার,সিটি নিউজ : তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা,ব্র্যাক বাংলাদেশ চেয়ারম্যান ড.হোসেন জিল্লুর রহমানের ছোট বোন প্রফেসর ডা.তাহমিনা বানু আপাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক)হাসপাতালের শিশু সার্জারি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান, আন্তর্জাতিক শিশু সার্জারি ও চিটাগাং রিসার্চ ইনস্টিটিউট ফর চিল্ড্রেন সার্জারী(ক্রিকস)এর পরিচালক প্রফেসর ডা.তাহমিনা বানু দীর্ঘদিন অসুস্থ মা জোহরা বেগমের সেবায় নিয়োজিত থাকার কারণে ও পরে মায়ের মৃত্যুর শোকে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। উন্নত চিকিৎসার জন্য তাকে রবিবার (২১ জুন) বিকেল ৪.৩০ মিনিটে এম্বুলেন্সে চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। তিনি ঢাকা স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসক জানান, বর্তমানে তিনি মোটামুটি সুস্থ রয়েছেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড.হোসেন জিল্লুর রহমান উপরে উল্লেখিত তথ্যগুলো সঠিক বলে সিটি নিউজকে নিশ্চিত করেন।

উল্লেখ্য, বিশিষ্ট প্যাথলজিস্ট ডা. আবদুল মতিনের মেয়ে ডা. তাহমিনা বানু চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বরকল গ্রামে জন্মগ্রহণ করেন। নগরের পাঁচলাইশ আবাসিক এলাকায় নিজস্ব বাড়িতে গবেষণা ও শিশুসেবা দিয়ে ব্যাস্ত সময় পাড় করেন।

ডা.তাহমিনা বানু বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে দেশে অসংখ্য শিশুর ক্রিটিক্যাল অপারেশন সম্পন্ন হয়েছে। শিশু সার্জারিসহ চিকিৎসা নিয়ে নানা গবেষণা চালিয়ে যাচ্ছেন। শিশু সার্জারি জগতে আন্তর্জাতিক আঙিনায় ইতিমধ্যে তৈরি করেছেন নিজের সর্বোচ্চ অবস্থান। দেশি ৬৯টি এবং আন্তর্জাতিক ৪১টি চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত হয়েছে তাঁর গবেষণা প্রবন্ধ। অর্জন করেছেন আন্তর্জাতিক অনেক পুরস্কার। নিয়মিতই তাঁর সঙ্গে গবেষণা কাজে থাকেন মেডিকেল কলেজের ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী।
শিশু সার্জারিই তাঁর গবেষণার মূল প্রতিপাদ্য।
এ জন্য প্রতিষ্ঠা করেছেন ‘চিটাগাং রিচার্স ইনস্টিটিউট অব চাইল্ড সার্জারি’CRICS  (ক্রিকস) নামের একটি গবেষণা প্রতিষ্ঠান। এ ইনস্টিটিউটের মাধ্যমে চলছে শিশু রোগ নিয়ে ‘পূর্ণাঙ্গ’ গবেষণা। চলছে শিক্ষার্থী, পথশিশু, শিশুশ্রম, বস্তির শিশু নিয়ে গবেষণা।

সবাই ডা.তাহমিনা বানু আপার জন্য দোয়া করবেন যেন তিনি দ্রুত সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.