সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে সকলের অংশগ্রহণ জরুরী

0

সিটি নিউজঃ অভিযোগ বা সমালোচনা না করে নিজ নিজ জায়গায় নিজেদের দায়িত্ব পালন করলে, তাহলে সবাই মিলে একটি সুস্থ মানবিক পৃথিবী গঠন সম্ভব। এসডিজি ইয়ুথ ফোরাম আয়োজিত ‘অদম্য স্বপ্নযাত্রা’ শীর্ষক সরাসরি ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে এ বক্তব্য তুলে ধরেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান নির্বাহী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা: বিদ্যুৎ বড়ুয়া।

এসময় তিনি চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল নিয়ে তার পরিকল্পনা ও গড়ে তোলার পিছনের পটভূমি নিয়ে তাৎপর্যপূর্ণ আলোকপাত করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসডিজি ইয়ুথ ফোরাম’র কার্যনির্বাহী সদস্য ও সদ্য করোনাজয়ী তাসকিন হাবিবা।

গত ২৯ জুন এসডিজি ইয়ূথ ফোরামের অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে অনুষ্ঠানটি প্রচারিত হয়। ফিল্ড হাসপাতাল করার পর সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের সাহায্য-সহযোগিতা অনুপ্রাণিত ও সাহস জোগাচ্ছে বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী।

সূচনা বক্তব্যে অংশ নিয়ে এসডিজি ইয়ুথ ফোরামের দপ্তর সম্পাদক মিনহাজুর রহমান শিহাব বলেন, করোনাকালীন এমন সংকটে জনসাধারণকে স্বাস্থ্যসেবা প্রদানের যে ব্রত নিয়ে ডাঃ বিদ্যুৎ বড়ুয়া ও তার টিম এগিয়ে চলছে তা ভূয়সী প্রশংসার যোগ্য। এমন মহানুভবতা ও কার্যকরী উদ্যোগ সংকট মোকাবিলায় সম্মুখযোদ্ধা হিসেবে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করল।

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভিষ্টের তৃতীয় অভিষ্ট সম্পর্কিত প্রশ্নের জবাবে ডা: বিদ্যুৎ বড়ুয়া বলেন, জনস্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ ও সুরক্ষায় সকলকে ব্যক্তিগত উদ্যোগে অত্যধিক সচেতন হতে হবে। সরকারের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা, বিধিবিধান সঠিকভাবে পালনের পাশাপাশি সাধারন জনগণকে তাদের দায়িত্ব সম্পর্কে তৎপর হতে হবে।

তিনি আরো বলেন, স্বাস্থ্যই সকল সুখের মূল, স্বাস্থ্য ভালো থাকলে ব্যক্তিগত, সামাজিক, অর্থনৈতিক সকল প্রকার কাজকর্ম যথাযথভাবে সম্পন্ন করা সম্ভব। তাই এই সুস্বাস্থ্য নিশ্চিত করতে হলে মানসিক, শারীরিক, আত্মিক সর্বাঙ্গীণ উন্নতি ও সুস্থতা প্রয়োজন।

করোনাকালীন এই সংকটের সময় আতঙ্কিত না হয়ে সকলকে মানসিকভাবে দৃঢ় ও সুস্থ থাকার জন্য গুরুত্বারোপ করে চিত্তবিনোদনসহ মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য পরামর্শ দেন এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.