পটিয়ায় পশুর হাটে সক্রিয় জাল নোট চক্র

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধিঃ পবিত্র ঈদ-উল-আযহা ও হিন্দু সস্প্রাদায়ের মনসা পূজাকে সামনে রেখে চট্টগ্রামের পটিয়ায় বিভিন্ন হাট বাজারে সংঘবদ্ধ জাল নোট চক্র মাঠে নেমেছে।

সরেজমিনে গরু ব্যবসায়ীদের আলাপকালে জানা যায়, হাট বাজারে জাল নোট চক্র ৫/৭ জনের দলবদ্ধ হয়ে এ চক্রটি প্রতিবছরে ন্যায় এ বছরও ঈদ, কোরবানকে পুঁজি করে হাটে বাজারে অহরহ ঘুরে বেড়ালেও এদের মূল টার্গেট থাকে পশুর বাজারে। পশুর বাজারে টাকার লেনদেন বেশি ও ক্রেতা বিক্রেতাদের ঝামেলার মধ্যে এ চক্রটি সুবিধামতো টাকা হাতিয়ে নিতে সক্ষম হয়। সকাল থেকে রাত পর্য্যন্ত কিছু অচেনা লোক সংঘবদ্ধ হয়ে অবাধে ঘোরা ফেরা করছেন বলে জানা গেছে।

আইন প্রয়োগকারী সংস্থা বলছে, মলম পার্টি ও জাল নোট চক্রের হাত থেকে ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তা দেয়ার জন্য পুলিশ বিশেষ মার্কেট ও হাট বাজার গুলোতে দায়িত্ব পালন করছেন।

ব্যবসায়ীদের দাবী পশুর বাজারে যথাযথ নিরাপত্তা বিধান করলেও হাটে বাজারে, মার্কেটে ইদানিং টোকাই, পকেটমার ও জাল নোট চক্রের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। তবে গরু বাজারে সকাল থেকে কয়েকজন অচেনা লোক অবাধে চলাফেরায় আমরা আতংকে রয়েছি।

ছবুর রোড কাপড় ব্যাবসায়ী ওহিদুল আলম বলেছেন, সে একটি লুঙ্গি বিক্রি করে ক্রেতার নিকট থেকে ৭০০’শ টাকা আদায় করে। পরে ওই টাকা নিয়ে সন্দেহ হলে আশে পাশের ব্যবসায়ীরা ৫০০’শ টাকার নোট জাল বলে সনাক্ত করে। তৎক্ষণে লুঙ্গি ক্রেতা চম্পট দিয়েছে। এভাবে বেশ কিছু জাল নোট চক্র অবাধে বিচরণ করছেন বাজারে।

এ বিষয়ে, পৌর কাউন্সিলর ও আওয়ামী’ লীগের ৩ নং ওয়ার্ড সভাপতি মুহাম্মদ আবু ছৈয়দ, আ’ লীগ নেতা ও পৌর কাউন্সিলর মো গোফরান রানা , স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও পৌর কাউন্সিলর মো শেখ সাইফুল ইসলাম চৌধুরী, পৌর ৩নং ওয়ার্ড সস্পাদক মোঃ মাহাবুল আলম ও পৌর ৬ নং ওয়ার্ড সাধারণ সস্পাদক মোঃ হারুনুর রশীদ এ বিষয়ে বলেন, ঈদ-উল-আযহার ক্রেতা বিক্রেতার উপস্থিতিকে পুঁজি করে কিছু অসাধু চক্র হাটবাজারে অবাধে বিচরণ করছে। এদেরকে সনাক্ত করে আইনের আওতায় নিয়ে যাওয়া না হলে বাজারে ক্রেতা বিক্রেতার টাকা খোয়া যেতে পারে। তাই প্রশাসনের সুদৃষ্ঠি কামনা করছি।
তবে করোনার ভাইরাস থেকে রক্ষা জন্য বাজারে প্রবেশ ও বাহিরে সময় ক্রেতা বিক্রেতা সবাই স্বাস্হ্যবিধি মেনুন ও সাবান দিয়ে হাত পরিস্কার করে মুখে মাক্স পডুন দেশ ও সমাজকে রক্ষা করুন। পাশা পাশি আপনাদের নিরাপত্তার জন্য প্রশাসন কটোর অবস্হানে রয়েছেন। কোরবানির হাটে ক্রেতা ও বিক্রিতাদের প্রত্যেকের চোখ, কান খোলা রেখে সজাগ দৃষ্টি রাখার জন্য আহবান জানান তারা।

পটিয়া থানার অফিসার ইনচার্জ মো বোরহান উদ্দিন বলেছে, ঈদ-উল-আযহায় ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষ্যে জন গুরুত্বপূর্ণ মার্কেট ও পশুর হাট বাজার গুলোতে পুলিশের দায়িত্ব পালন অত্যাবশ্যকীয় রাখা হয়েছে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা ফারহানা জাহান উপমা বলেন, চলমান করোনায় থেকে জনসাধারণকে রক্ষা করার জন্য হাট বাজারে স্বাস্থ্য বিধি মেনে চলার বাধ্য বাধকতার পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত রাখার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.