হাইজেনিক বাংলাদেশ গড়ার বিকল্প নেই – হোসেন জিল্লুর রহমান

0

সিটি নিউজ ডেস্ক :  সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, বিশিষ্ট অর্থনীতিবিদ, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী পরিচালক ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, আমাদের এখন হাইজেনিক বাংলাদেশ গড়ার কোনো বিকল্প নেই। আর এ জন্য পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত ব্যক্তিদের সুস্বাস্থ্যের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

পিপিআরসির পরিচালনায় গবেষণা সংস্থা হেলদি বাংলাদেশ ও ইউএনডিপির উদ্যোগে দেশের ১৬টি পৌরসভা ও একটি সিটি করপোরেশনের প্রায় ৩ হাজার পরিচ্ছন্নতা কর্মীকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ করা হয়েছে। এটা অবশ্যই হাইজেনিক বাংলাদেশ গড়ার কার্যক্রমে নেতৃত্ব দেবে। গতকাল এই সুরক্ষা সরঞ্জাম বিতরণ কার্যক্রমের এক ভার্চুয়াল সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। হোসেন জিল্লুর বলেন, কভিড-১৯ স্বাস্থ্যবিষয়ক কর্মসূচিতে সবার আগে স্বাস্থ্যবিধির গুরুত্ব মানতে হবে।

সিটি করপোরেশন ও পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা এই প্রয়োজনীয় কাজের অন্যতম ফ্রন্টলাইন কর্মী বাহিনী। তবে তাদের অবদান এখনো প্রয়োজনীয় স্বীকৃতি পায়নি। আমাদের শহরগুলোকে পরিষ্কার রাখা একটি স্বাস্থ্যকর বাংলাদেশ নিশ্চিত করার মূল চাবিকাঠি। এতে ইউএনডিপি আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, করোনাভাইরাস মহামারী আকারে প্রায় সবার জীবনকে প্রভাবিত করেছে, পৌরসভার ক্লিনারসহ ফ্রন্টলাইনের কর্মীরা নির্ভীকভাবে আমাদের রক্ষা করতে এবং প্রয়োজনীয় পরিষেবাগুলো সরবরাহ করার জন্য কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, মেজর জেনারেল (অব.) গোলাম কাদের, সাবেক স্বাস্থ্য সচিব এম এম নাসির উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক ডা. এম এ ফয়েজ প্রমুখ।

উল্লেখ্য, হেলদি বাংলাদেশের ‘ক্লিন সিটিস’ উদ্যোগে গত ২৫ জুন মৌলভীবাজার পৌরসভায় চালু হয়েছিল সুরক্ষাসামগ্রী বিতরণ, যা গতকাল শেষ হয়েছে সিলেট সিটি করপোরেশনে পিপিই বিতরণের মাধ্যমে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.