’৬৫ সাল থেকে এখনও শিক্ষকতায় আছি, এটি আমার জীবনের পরম পাওয়াঃ ড. সেন

0

সিটি নিউজঃ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের জন্মদিন উদযাপন করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটি।

বুধবার (৫ আগস্ট) আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ সমাজবিজ্ঞানীর ৮০তম জন্মদিন উপলক্ষে নগরীর  প্রবর্তক প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অনাড়ম্বর আয়োজন করা হয়। এসময় প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়।

উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক জনাব শেখ মোহাম্মদ ইব্রাহিম, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, স্থপতি মো. শহিদুল হক ও ডেপুটি লাইব্রেরিয়ান কাউছার আলম প্রমুখ।

উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, আমি জন্মদিন পালন করি না। কিন্তু প্রিমিয়ার ইউনিভার্সিটি পরিবার আমার জন্মতারিখ মনে রেখেছে এবং আজ পালন করছে। প্রিমিয়ার ইউনিভার্সিটির এই ভালোবাসায় আমি অভিভূত ও আনন্দিত।

তিনি বলেন, এই ইউনিভার্সিটি একদিন বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। এই ইউনিভার্সিটির সব শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারীকে সেই লক্ষ্যে কাজ করে যেতে হবে এবং তারা সেই চেষ্টা করেও যাচ্ছেন। প্রিমিয়ার ইউনিভার্সিটি যেন এই দেশের উন্নয়নে বড়ো ভূমিকা রাখতে পারে, সেদিকে এই ইউনিভার্সিটির সকলের খেয়াল ও চেষ্টা রাখতে হবে।

তিনি বলেন, ১৯৬৫ সাল থেকে শিক্ষকতায় নিয়োজিত আছি। পূর্ব পাকিস্তান প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বর্তমান বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি। বর্তমানে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছি। বস্তুত আমি যে এখনও শিক্ষকতায় নিয়োজিত আছি, এটা আমার জীবনের পরম পাওয়া।

তিনি তার লেখালেখি সম্পর্কে বলতে গিয়ে তার ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাশ ফরমেশনস ইন ইন্ডিয়া’ গ্রন্থ সম্পর্কে বলেন, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ এন্ড কেগানপল’ ১৯৮২ সালে গ্রন্থটি প্রথম প্রকাশ করে। প্রায় সাড়ে তিন দশক পরে রাউটলেজ আবার গ্রন্থটি প্রকাশ করেছে ২০১৭ সালে, ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন’ হিসেবে। খুব মূল্যবান গ্রন্থকেই সাধারণত ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করা হয়। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামের এই এডিশনের ২৩তম খণ্ড হিসেবে গ্রন্থটি প্রকাশিত হয়েছে। এজন্য আমি রাউটলেজের কাছে গভীরভাবে কৃতজ্ঞ।

তিনি বলেন, ষাট বছর বয়স পেরোনোর পর জন্মদিন স্মরণ করানোর অর্থ হলো মৃত্যুর কথা মনে করানো। তবে মৃত্যুর কারণে জীবনকে অর্থহীন মনে করার কোনো কারণ নেই। এ জীবনের গভীর অর্থ রয়েছে। মানব-সেবায় নিজেকে নিযুক্ত করার মধ্য দিয়েই জীবনকে অর্থবহ করা যায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.