মানব সেবা ও আত্মশুদ্ধি বায়তুশ শরফের মুল মিশন

0

সিটি নিউজ ডেস্ক :  বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব প্রখ্যাত আলেমেদ্বীন হযরত মাওলানা মামুনুর রশীদ নূরী বলেছেন,বায়তুশ শরফের কর্মনীতি বিশেষ কোন আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ নয়। খোদাভীতি ও রাসুল (স:) প্রীতির মহান উদ্দেশ্যে সাধনের পাশাপশি মানব সেবা আর আত্মশুদ্ধিই হচ্ছে তরিকতের মূল মিশন। কারণ আত্মশুদ্ধি ও মানব সেবা ছাড়া ত্বরীক¦ত প্রাণহীন এক বৃক্ষ। তিনি বলেন, বায়তুশ শরফের ত্রিরত্ম পীর মুর্শিদ বায়তুশ শরফের প্রতিষ্ঠালগ্ন থেকে আধ্যাত্মিকতার সবুজ যমিনে পথ হারা ও বিপদগামী মানুষদের আত্মার পরিশুদ্ধির জন্য চাষাবাদ করে তাঁদের পুরো জীবনটাই দ্বীনের জন্য উৎসর্গ করে দিয়েছেন।

মাওলানা মামুনুর রশীদ নূরী আজ পার্বত্য জেলা বান্দরবান বায়তুশ শরফ কমপ্লেক্স আয়োজিত সদ্য প্রয়াত পীর আল্লামা কুতুব উদ্দিন (রহ) ও খতিব মাওলানা নুরুল ইসলাম (রহ) এর স্মরণ সভা ও দোয়ার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বান্দরবান পৌর সভার সাবেক চেয়ারম্যান আবদুল কুদ্দুস এর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় তিনি আরো বলেন, বায়তুশ শরফের প্রতিষ্ঠাতা শাহ মীর মোহাম্মদ আখতর (রহ), প্রধান রূপকার শাহ আবদুল জব্বার (রহ), বাহরুল উলুম শাহ মাওলানা কুতুব উদ্দিন (রহ) এর চিন্তা চেতনা, ধ্যান ও মননে এবং তাঁদের কর্মক্ষেত্রে শিষ্যদের জন্য আখিরাত কেন্দ্রীক বলয় সৃষ্ঠির প্রচেষ্টা চালিয়ে গেছেন এবং ত্বরিকতের শিক্ষা দীক্ষার সাথে মানবসেবা ছিল তাঁদের মূল দর্শন। দেশের যে কোন প্রাকৃতিক দূর্যোগে সময়ে সর্ব শক্তি নিয়ে ঝাপিয়ে পড়াই তাদের নেশা।

মাওলানা নূরী বর্তমান পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীকে একজন প্রজ্ঞাবান আলেমেদ্বীন ও খ্যাতিমান লিখব ও গবেষক উল্লেখ করে তাঁর প্রতি সকলের আনুগত্য ও শ্রদ্ধা নিবেদনের আহবান জনিয়ে ত্বরিকতের ভাইদেরকে দৈনিক অজিফা আদায় শেষ রাতের নামাজে তাহাজ্জুদ এবং নিয়মিত জিকির মাহফিলে অংশ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করেন।

স্মরণ সভা ও দোয়া মিহফিলে বক্তব্য রাখেন মাওলানা ইউনুছ নূরী. বান্দরবান বায়তুশ শরফ মসজিদের খতিব মাওলানা আজিজুল হক প্রমুখ। উপ¯ি’ত ছিলেন বান্দরবান ইসলামিয়া মাদরাসার শিক্ষক মাওলানা বদিউল আলম, বায়তুশ শরফ জামে মসজিদের সাধারন সম্পাদক আবদুল কুদ্দুস, জয়েন্ট সেক্রেটারী বশির আহমদ, কোষাধ্যক্ষ আবুল কালাম মেম্বার প্রমুখ। শেষে মিলাদ, দোয়া মাহফিল, মোনাজাত ও তাবারুক বিতরণ করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.