অন্যায়ের সামনে মাথা নত না করা কারবালার শিক্ষা

0

সিটি নিউজ ডেস্ক : চট্টগ্রাম জেলার ওষখাইনীরি নূরীয়া বিষু দরবার শরীফের এশায়াতে আহলে সুন্নাত কেন্দ্রীয় ও চন্দনাইশ শাখা যৌথ উদ্যোগে ইয়াওমে যবহে আজীম শোহাদায়ে কারবালার স্মরণে সোমবার (৩১ আগস্ট) পবিত্র র‌্যালী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

র‌্যালী ও মাহফিলে সভাপত্বি করেন গোলামে আহলে বাইতে রাসুল দঃ মাওলানা মীর মুহাম্মদ মুহাম্মদ মঈন উদ্দিন নূরী আল কুরাইশি।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা খাজা মোবারক আলী, মাওলানা খলিলুর রহমান নিজামী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওসি নাসির উদ্দিন (সরকার), আমিন আহমদ চৌধুরী রোকন (চেয়ারম্যান) মাওলানা সোলায়মান ফারুকী (ভাইস চেয়ারম্যান), ডাক্তার মহিউদ্দিন, মাওলনা আহমদ হোসেন জোহাদী, মাওলানা ফয়েজুল্লাহ খতিবী, হাফেজ তাহেরী, আমজাত হোসেন নূরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে মৌলানা মীর মুহাম্মদ মঈন উদ্দিন নূরী সিদ্দিকী বলেন, কারবালার প্রান্ত থেকে আমরা প্রধানত যে শিক্ষাটি পাই, তা হলো, ইসলামের মূল আদর্শকে জাগ্রত রাখা। হযরত হোসাইন (রা.) রাসুল (দ.)-এর আদর্শকে দাফন হতে দেননি। নিজ জীবন দিয়ে রক্ষা করেছেন। নিজের জীবন উৎসর্গ করেছেন। তবুও ক্ষমতা লোভে ন্যায়-নীতির প্রশ্নে আপস করেননি। অসত্য ও অন্যায়ের কাছে মাথানত করেননি।

তিনি অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নিয়ে ঈমানদারদের উদ্বৃদ্ধ করেছেন এবং সত্য ন্যায়ের পথে চলার প্রেরণা জুগিয়েছেন। কারবালা আমাদের শিক্ষা দিয়েছেন মিথ্যা পরিত্যাগ করা এবং অন্যায়ের সামনে মাথা নত না করা। সমাজে ন্যায় ও ইনসাফ প্রতিষ্ঠা করা।

কারবালার হযরত হোসাইন (রা.)-এর রক্তকে বৃথা যেতে দেওয়া যাবে না। তাই সমাজ থেকে সব অন্যায়-অবিচার, জুলুম-নির্যাতন বন্ধ করতে হবে। হযরত হোসাইন (রা.)-এর ভালোবাসা অন্তরে স্থান করে নিতে হবে। হযরত হোসাইনকে (রা.) ভালোবাসার মাধ্যমে রাসুলকে (দ.) পাওয়া যাবে।

পরিশেষে মাওলানা আব্দুর রহমান নূরী মিলাদ কেয়ামের মাধ্যমে মহামারি করোনা ভাইরাস থেকে দেশ ও জাতিকে মুক্তি লাভ ও কারবার আদর্শ বাস্তবায়নের জন্য মহান আল্লাহর দরবারে দোয়া ও মোনাজাত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.