আনোয়ারা চাতরী চৌমুহনীতে অপরাধীদের ফাঁদে সর্বস্ব হারাচ্ছে মানুষ

0

জুবায়ের সিদ্দিকী/গোলাম শরীফ টিটুঃ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার চাতরী চৌমুহনী এলাকাকে ঘীরে গড়ে উঠেছে একাধিক অপরাধী চক্র। মহানগরীর উপকন্ঠে অবস্থিত এই উপজেলায় কোরিয়ান ইপিজেড (কেইপিজেড) প্রতিষ্ঠার পর থেকে ব্যস্ত হয়ে উঠেছে চাতরী চৌমুহনী ও আশপাশের এলাকা। বেড়েছে তীব্র যানজট ও জন্ম হয়েছে বিভিন্ন অপরধীদের গ্রুপের। যাদের হাতে সর্বস্ব হারাচ্ছে কেইপিজেডসহ বিভিন্ন এলাকার যাত্রীরা।

গত ৪ সেপ্টেম্বর রাতে মিজান নামের এক ব্যক্তিকে ছুরিকাঘাত করে নগদ টাকা ও মোবাইল সেট নিয়ে পালানোর সময় ডাকাত দলের এক সদস্যকে আটক করেছে পুলিশ। আটক ডাকাতের নাম নুরুল আজিম (৩২)। তার বাড়ি উপজেলার বৈরাগ গ্রামে। এ সময় একটি সিএনজি চালিত অটোরিক্সাও জব্দ করা হয়েছে। তবে ৪ ডাকাত পালিয়ে গেছে। বিষয়টি নিশ্চিত করে আনোয়ারা থানার উপ-পুলিশ পরিদর্শক মো: ইকরাম উজ্জামানা বলেন, বাঁশখালীর মিজান নামে এক ব্যক্তিকে শোলকাটা এলাকায় ছুরিকাঘাত করে নগদ টাকা ও মোবাইল সেট নিয়ে যাবার খবর পেয়ে কালাবিবি দীঘি এলাকায় চেকপোস্ট বসিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় ডাকাতির কাজে ব্যবহৃত একটি ছোরা উদ্ধার ও সিএনজি জব্দ করা হয়।

এর আগে গত ৯ জুলাই শিল্পী দেবী (২৩) নামের এক গার্মেন্টস কর্মীর বেতন ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছে ভিকটিম। এ রকম ঘটনা প্রায়ই ঘটছে আনোয়ারায়। গত বছর জুলাই মাসে কারখানা থেকে ফেরার পথে সিএনজি অটোরিক্সাতে থাকা যাত্রীবেশী সন্ত্রাসী ও ড্রাইভারের হাতে চৌমুহনীর কালামার দীঘি এলাকায় ধর্ষিত হয় এক গার্মেন্টস কর্মী।

জানা গেছে, আনোয়ারা উপজেলার বৈরাগ এলাকায় কর্ণফুলী সু-কারখানায় শিল্পী দেবী কর্মরত আছেন। ওইদিন চাতরী চৌমুহনী বাজারের একটি ব্যাংক থেকে তিনি বেতনের টাকা উঠান। পরে নিজ বাড়িতে যাওয়ার জন্য চাতরী চৌমুহনী মোড়ে একটি সিএনজি অটোরিক্সাতে উঠেন। সিএনজিতে যাত্রীবেসে আগে লোক বসা ছিল। সিএনজিটি চাতরী বাজারের দক্ষিনে গেলে ছুরি ধরে তার মোবাইল, নগদ ১০ হাজার টাকা, কানের দুলসহ মূল্যবান জিনিসপত্র লুট করে তাকে ধাক্কা মেরে রাস্তায় ফেলে দেয়।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ বলেন, গ্রেপ্তার ডাকাতকে মামলা দিয়ে জেলে পাঠানো হয়েছে। বাকি ৪ জনকে গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ।

আনোয়ারার চাতরী এলাকায় এ ধরনের ঘটনা প্রায়ই ঘটছে। গত বছরের ৫ জুলাই রাতে কোরিয়ান ইপিজেডে কর্মরত এক নারী শ্রমিক চাতরী চৌমুহনী বাজার থেকে সিএনজি নিয়ে বাড়ি যাওয়ার পথে বাজারের দক্ষিণে খালপাড়ের নির্জন এলাকায় ধর্ষনের শিকার হন। এ ঘটনায় ধর্ষিতার ভাই বাদী হয়ে ৪ জনকে আসামী করে থানায় মামলা করেন। এ ঘটনা তখন চাঞ্চল্যের সৃষ্টি করে। আলোচিত গণধর্ষন মামলার আসামী আব্দুর নুরের (২৮) গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। এ সময় ঘটনাস্থল থেকে পুলিশ একটি দেশিয় তৈরী এলজি, দুইটি কার্তুজ, দুইটি গুলির খালি খোসা, তিনটি ছুরি উদ্ধার করে। এ ঘটনায় আনোয়ারা থানায় হত্যা ও অস্ত্র আইনে পৃথক দুটি মামলাও হয়। এর পরও থেমে থাকেনি চাতরী চৌমুহনী এলাকাকে ঘিলে ছিনতাইকারী, সন্ত্রাসী ও মাদকসেবীদের দৌরাত্ব।

স্থানীয় সুত্র জানায়, মইজ্জ্যারটেক, শিকলবাহা ক্রসিং, চাতরী চৌমুহনী বাজার ও কাফকো সেন্টারসহ বড় বড় বাজারের সিএনজি টেক্সি ষ্ট্যান্ডকেন্দ্রিক একটি অপরাধী চক্র দীর্ঘদিন ধরে পিএবি সড়কসহ আনোয়ারার বিভিন্ন সড়কে চুরি, ছিনতাই ও ধর্ষনের ঘটনা ঘটিয়ে যাচ্ছে। গত দুই বছরে ছোট বড় শতাধিক ঘটনা ঘটলেও দুর্বৃত্তরা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। বিশেষ করে সকাল ৭টার পর কোরিয়ান ইপিজেডে কর্মস্থলে যাওয়ার সময় এবং বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে দুর্বৃত্তরা ছিনতাই ও ধর্ষনের ঘটনা ঘটিয়ে থাকে। অনেক ঘটনা শ্রমিকরা ভয়ে প্রকাশ করতে পারে না বলে নারী শ্রমিকরা জানায়। এদিকে চাতরী চৌমুহনীকে ঘীরে অপরাধীচক্র বেপরোয়া হলেও বাড়ানো হয়নি পুলিশের টহল।

খোঁজ নিয়ে জানা গেছে, গত দুই বছরের বিভিন্ন ঘটনা পর্যবেক্ষন করে দেখা যায়, প্রায় সব ঘটনায় সিএসনজি অটোরিকশা চালক জড়িত। তাদের সাথে রয়েছে সন্ত্রাসী গ্রুপ। এ ছাড়া বোয়ালখালী থানা এলাকায় প্রতি সিএনজি অটোরিকশা থেকে তিনশ টাকার টোকেন, নগরীর মইজ্জ্যারটেক এলাকায় পটিয়া, আনোয়ারাসহ দক্ষিণের বিভিন্ন এলাকা থেকে আসা গ্রামের সিএনজি অটোরিক্সাগুলো থেকে একশ পঞ্চাশ টাকা করে নিচ্ছে মালিক সংগঠন। সিএনজি অটোরিক্সাকে কেন্দ্র করে অবৈধ উপার্জনের সুবিধা থাকায় পুলিশ প্রশাসন নিরব থাকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.